February 8, 2023, 4:09 pm

স্বর্ণ দুয়ার খুলে দিয়েছে পদ্মা সেতু: প্রধানমন্ত্রী

যমুনা নিউজ বিডিঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৮ থেকে ২০ বছরের মধ্যেই পদ্মা সেতুর নির্মাণ খরচ উঠে আসবে। বৃহস্পতিবার (৩০ জুন) জাতীয় সংসদের ১৮তম অধিবেশনের সমাপনী বক্তব্যে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, সম্ভাব্যতা অধ্যয়নে টোল আদায়ের পূর্বাভাস অনুসারে, ২৫ থেকে ২৬ বছরে পদ্মা সেতুর ব্যয় উঠে আসার কথা ছিল। তবে সামনে এ সেতুর যোগাযোগ আরও বাড়বে। ফলে ১৮ থেকে ২০ বছরের মধ্যে স্বপ্নের সেতুর নির্মাণ খরচ উঠে আসবে।

তিনি বলেন, পদ্মা সেতু শুধু দক্ষিণ অঞ্চলের যোগাযোগ নয়, দেশের অর্থনৈতিক উন্নয়নের স্বর্ণ দুয়ার খুলে দিয়েছে। এ যোগাযোগ ব্যবস্থা আমদানি-রপ্তানিতে নতুন দিগন্তের সূচনা করবে।

প্রধানমন্ত্রী বলেন, সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ হয়েছে। অর্থ বিভাগের কাছ থেকে এ টাকা নিয়েছে সেতু কর্তৃপক্ষ। ১ শতাংশ হারে সুদ দিয়ে ২৫ বছরে সরকারকে এ ঋণ ফেরত দেবে তারা।

পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের সফল সমাপ্তিতে বেশ কিছু প্রাপ্তি যোগ হবে উল্লেখ করে সরকার প্রধান বলেন, এ বহুমুখী সেতুর কারণে জিডিপি প্রবৃদ্ধি আরও বাড়বে। ভেদাভেদ ভুলে জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার অনুপ্রেরণা জোগাবে। জনমনে আত্মসম্মানবোধে সচেতনতা সৃষ্টি করবে। বিশ্বে মর্যাদা বৃদ্ধি পাবে। আন্তর্জাতিক অংশীদারিদের সঙ্গে চুক্তি সম্পাদনে সহায়তা করবে।

তিনি বলেন, এশিয়ান হাইওয়ে বাস্তবায়নে মিসিং লিংক ছিল। পদ্মা সেতু সেই ঘাটতি পূরণ করবে। সরাসরি সড়ক যোগাযোগ মাধ্যম হিসেবে কাজ করবে এটি। একটি অবকাঠামোয় এত সুবিধা সত্যিই বিষ্ময়কর।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD