August 15, 2022, 7:10 pm

বেগুনের সুস্বাদু কাবাব

যমুনা নিউজ বিডিঃ বিভিন্ন সবজির মধ্যে বেগুনের চাহিদা থাকে সারাবছরই। বাজারে লম্বা, মোটা কিংবা মাঝারি আকৃতির নানা প্রজাতির বেগুন পাওয়া যায়। বেগুন দিয়ে বাহারি পদ তৈরি করা যায়। সাধারণত তরকারি রান্নাতেই বেশি ব্যবহৃত হয় এই সবজি। তবে চাইলে বেগুন দিয়ে জিভে জল আনার মতো দুর্দান্ত এক পদ তৈরি করতে পারবেন ঘরেই। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. হাড় ছাড়া মুরগির মাংস ১ কাপ
২. তেল ২ টেবিল চামচ
৩. বেগুন ১ কেজি (টুকরো)
৪. আদা কুচি ১ টেবিল চামচ
৫. পেঁয়াজ কুচি আধা কাপ
৬. কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ
৭. লবণ সামান্য
৮. ধনেপাতা কুচি ২ টেবিল চামচ
৯. চিলি ফ্লেক্স ২ টেবিল চামচ
১০. ভাজা জিরার গুঁড়া ১ চা চামচ
১১. ডিম ১টি
১২. কাবাব মসলা ১ টেবিল চামচ ও
১৩. ব্রেড ক্রামস আধা কাপ।

পদ্ধতি

হাড় ছাড়া মুরগির মাংস সামান্য লবণ, আদা বাটা, রসুন বাটা দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ মাংস ছোট টুকরো করে অথবা হাত দিয়ে ছিড়ে ছোট ছোট করে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর সেদ্ধ মাংস ঝুড়ি করে নিয়ে কিছুক্ষণ মেখে নরম করে নিন।

তারপর তেল গরম করে পেঁয়াজ-মরিচ কুচি ভেজে নিন। তারপর টুকরো করে নেওয়া বেগুন দিয়ে নেড়ে দিন। এবার আধা কাপ পানি দিয়ে বেগুন সেদ্ধ করে নিন।

বেগুন সেদ্ধ হয়ে গেলে নামিয়ে ভালো করে ভর্তা করে নিন। তারপর বেগুনের সাথে একে একে সেদ্ধ মুরগির মাংসের কিমা ও ৭-১৩ পর্যন্ত সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। ১০ মিনিট রেখে দিন সেট হওয়ার জন্য।

এবার হাতে সামান্য তেল মেখে পরিমাণমতো মিশ্রণ হাতে নিয়ে কাবাবের আকারে বানিয়ে নিন। অন্যদিকে চুলায় প্যান বসিয়ে তাতে অল্প তেল গরম করে কাবাব বাদামি করে ভেজে নিন।

কাবাবগুলো অল্প তেলে শ্যালো ফ্রাই করতে হবে। এই কাবাব বানাতে কোনো কিছুই তেমন মেপে নেওয়ার প্রয়োজন নেই।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD