February 8, 2023, 5:19 pm

বাইডেনসহ ২৫ মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা রাশিয়ার

যমুনা নিউজ বিডিঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী ফার্স্ট লেডি জিল বাইডেন ও মেয়ে অ্যাশলে বাইডেনসহ ২৫ জন মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। এর ফলে তারা আর রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না।

মঙ্গলবার (২৮ জুন) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ নিষেধাজ্ঞার কথা জানানো হয়েছে। খবর এএফপির।

এদিন নিষেধাজ্ঞা দেওয়া ২৫ মার্কিন নাগরিকের তালিকা প্রকাশ করেছে রাশিয়া। এতে বলা হয়েছে, রাশিয়ার রাজনৈতিক ও সুপরিচিত ব্যক্তিদের ওপর যুক্তরাষ্ট্রের ধারাবাহিক নিষেধাজ্ঞার জবাবে ২৫ জন মার্কিন নাগরিকের নাম ‘স্টপ লিস্ট’-এ যোগ করা হয়েছে।

রাশিয়ার নিষেধাজ্ঞাপ্রাপ্তদের তালিকায় রয়েছেন একাধিক মার্কিন সিনেটর। তাদের মধ্যে মেইন অঙ্গরাজ্যের সুজান কলিন্স, কেনটাকির মিচ ম্যাককনেল, আইওয়ার চার্লস গ্রেসলি ও নিউইয়র্কের সিনেটর ক্রিস্টেন গিলিব্রান্ড অন্যতম। এছাড়া বিশ্ববিদ্যালয়ের একাধিক অধ্যাপক, গবেষকসহ সাবেক সরকারি কর্মকর্তাদের নামও রয়েছে এ তালিকায়।

এর আগে, গত ১৫ মার্চ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান, সিআইএ প্রধান উইলিয়াম বার্নসসহ গুরুত্বপূর্ণ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল রাশিয়া।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রুশ বাহিনী। তাদের হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের বেশিরভাগ শহর। প্রাণ হারিয়েছেন বহু বেসামরিক নাগরিক।

ইউক্রেনে আগ্রাসনের জবাবে পশ্চিমা দেশগুলো সরাসরি সংঘাতে না জড়ালেও একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে রুশ অর্থনীতির কোমর ভেঙে দেওয়ার চেষ্টা করছে। রাশিয়া থেকে তেল, গ্যাস, কয়লা আমদানি নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, কানাডা, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়ার মতো দেশগুলো মস্কোর ওপর একাধিক অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছে। জবাবে ইউরোপে গ্যাস রফতানি বন্ধ করাসহ কঠোর ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে রাশিয়া।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD