June 23, 2024, 2:04 pm

ইভিএম ব্যবহারের বিপক্ষে বেশির ভাগ মতামত : সিইসি

যমুনা নিউজ বিডিঃ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) বিপক্ষে বেশিরভাগ মানুষ মতামত দিয়েছেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

মঙ্গলবার (২৮ জুন) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আওয়ামী লীগসহ ১০টি রাজনৈতিক দলের সঙ্গে ইভিএম সংক্রান্ত সংলাপে তিনি এ কথা বলেন।

প্রথম দুই ধাপে ২৬ রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছিলো ইসি। গত ১৯ ও ২১ জুন দুই ধাপে ২৬টি রাজনৈতিক দলের মধ্যে ১৮টি দলের নেতারা ইভিএম সংক্রান্ত সংলাপে অংশ নেন। তবে বিএনপিসহ আটটি দল ইসির সংলাপের আমন্ত্রণে সাড়া দেয়নি।

এরপর তৃতীয় ধাপে ক্ষমতাসীন দল আওয়ামী লীগসহ ১৩টি রাজনৈতিক দলকে আমন্ত্রণপত্র দেয় ইসি। অন্যদলগুলো হলো- বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশের সাম্যবাদী দল-এমএল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, গণতন্ত্রী পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্প ধারা বাংলাদেশ, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আজ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ বড় দলের অনেকেই এসেছেন। যেটা আমি প্রত্যাশাও করিনি। আমরা তাদের সঙ্গে ইভিএমের বিষয়ে আলোচনা করেছি। সব দলের সঙ্গে আলোচনার মাধ্যমে পরবর্তী সময়ে আমরা বস্তুনিষ্ঠ সিদ্ধান্তে উপনীত হবো।

সিইসি বলেন, আমরা আগে দুই দফা সংলাপ করেছি। অনেকেই ইভিএমের পক্ষে বলেছেন। অনেকে সমাধান দিয়ে বলেছেন, আরও উন্নত প্রযুক্তির ইভিএম যদি কেনা যায়, তাহলে আরও ভালো হয়। আবার অনেকে সরাসারি বলেছেন, তারা ইভিএমে ভোটগ্রহণ হলে নির্বাচনে যাবেন না। আমরা আগেই সিদ্ধান্ত নিয়েছিলাম যে, রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেবো।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD