August 8, 2022, 4:44 pm

কুমিল্লা সিটি নির্বাচন: ২২ জুলাই পর্যন্ত মামলা দেওয়া যাবে ট্রাইব্যুনালে

যমুনা নিউজ বিডিঃ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে কোনো অভিযোগ থাকলে ট্রাইব্যুনালে মামলা দায়ের করতে পারবেন সংক্ষুব্ধ প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি। আগামী ২২ জুলাই পর্যন্ত মামলা দেওয়া যাবে। গত ১৫ জুন কুসিক নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে জয়ীদের গেজেট প্রকাশ হয়েছে গত ২৩ জুন। ইতিমধ্যে নির্বাচনের ট্রাইব্যুনাল গঠন করে দিয়েছে নির্বাচন কমিশন।

সিটি করপোরেশন নির্বাচন আইন অনুযায়ী, ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে ট্রাইব্যুনালে অভিযোগ করতে হয়। তাই অভিযোগ দায়েরের শেষ সময় আগামী ২২ জুলাই।

কুমিল্লা সদর সিনিয়র সহকারী জজ আদালতের সিনিয়র সহকারী জজকে নিয়ে নির্বাচনি ট্রাইব্যুনাল ও কুমিল্লা ১ম আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা জজ এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে নিয়ে গঠন করা হয়েছে নির্বাচনি আপিল ট্রাইব্যুনাল।

আইন অনুযায়ী, ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো সংক্ষুব্ধ ব্যক্তি অভিযোগ দায়ের করলে ট্রাইব্যুনাল তা ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি করবেন। ট্রাইব্যুনালের রায়ে সন্তুষ্ট না হলে আপিল ট্রাইব্যুনালে আপিল করা যাবে। এক্ষেত্রেও ট্রাইব্যুনালের রায়ের ৩০ দিনের মধ্যে আপিল করতে হবে। আপিল দায়েরের ১৮০ দিনের মধ্যে আপিল নিষ্পত্তি করবেন নির্বাচনি আপিল ট্রাইব্যুনাল।

২৩ জুনের গেজেট ২৬ জুন ছাপিয়ে তা ইসিতে পাঠিয়েছে বাংলাদেশ সরকারি মুদ্রণালয়। এক্ষেত্রে নির্বাচিত একজন মেয়র, ৯ জন সংরক্ষিত নারী কাউন্সিলর ও ২৭টি ওয়ার্ডের ২৭ জন সাধারণ কাউন্সির পদে বিজয়ীর নামে গেজেট প্রকাশ করা হয়েছে। নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী মো. আরফানুল হক রিফাত দুইবারের মেয়র ও বিএনপির বহিষ্কৃত নেতা মো. মনিরুল হক সাক্কুকে ৩৪৩ ভোটে হারিয়ে জয়লাভ করেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD