July 13, 2024, 7:26 am

আজ পহেলা আষাঢ়

যমুনা নিউজ বিডি: আজ পহেলা আষাঢ়। রাজধানীর আবহাওয়াও সকাল থেকেই বলছে যেন বৃষ্টি হবে যেকোনো সময়। মৌসুমি বায়ু আরো আগেই বাংলাদেশে প্রবেশ করেছে। ঢাকাসহ বিভিন্ন এলাকায় বিচ্ছিন্নভাবে থেমে থেমে গত কিছুদিন ধরেই বৃষ্টি শুরু হয়েছে।

বর্ষায় কদম, বেলি, বকুল, জুঁই, দোলনচাঁপা, গন্ধরাজ, হাসনাহেনাসহ প্রায় সব সাদা ফুলের ঘ্রাণে ভরে ওঠে চারপাশ। বৃষ্টির এই সময়ে গরমের তাপদাহ কমে আসায় স্বস্তির নিশ্বাস ফেলে সবাই। তবে ভোগান্তিও হয়, রাস্তাঘাট পানিতে ডুবে যায়।

এদিকে আজ শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, বগুড়া, ময়মনসিংহ, টাঙ্গাইল, কুমিল্লা এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়োহাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদীর পানি স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সকল প্রধান নদীগুলোর পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া সংস্থাগুলোর তথ্যানুযায়ী, আগামী ২৪ হতে ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন উজানে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা দুধকুমার, এবং উত্তর-পূর্বাঞ্চলে প্রধান নদীগুলোর পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD