July 12, 2024, 9:33 pm

পুলিশ ও কারা হেফাজতে মৃত্যুর সংখ্যা কত জানতে চান হাইকোর্ট

যমুনা নিউজ বিডি: গত ২০ বছরে কারাগার ও পুলিশ হেফাজতে কতজনের মৃত্যু হয়েছে তার সংখ্যা জানতে চেয়েছেন হাইকোর্ট। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হক সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

আগামী ছয় মাসের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিবকে এ সংক্রান্ত তথ্য আদালতে প্রতিবেদন হিসেবে দিতে বলা হয়েছে।  বৃহস্পতিবার বিষয়টি সাংবাদিকদের জানান রিট আবেদনকারী পক্ষের আইনজীবী সৈয়দা নাসরিন।

‘চট্টগ্রাম কারাগারে হাজতির অস্বাভাবিক মৃত্যু, নির্যাতনের অভিযোগ পরিবারের’ শিরোনামে গত ৬ ফেব্রুয়ারি একটি জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হয়।

ওই প্রতিবেদন যুক্ত করে আইন ও সালিশ কেন্দ্র (আসক) গত মাসে রিটটি দায়ের করে। রিটে হেফাজতে রুবেলের মৃত্যুর অভিযোগে বিচারিক অনুসন্ধান ও তার পরিবারের সুরক্ষায় পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়। রিটের ওপর উভয়পক্ষের শুনানি শেষে আদেশের পাশাপাশি রুলও জারি করেন আদালত।

রুলে হেফাজতে রুবেলদের মৃত্যুর অভিযোগ বিচারিক অনুসন্ধানে বিবাদীদের নিস্ত্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, সংশ্লিষ্টদের প্রতি তা জানতে চাওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD