July 12, 2024, 10:09 pm

মৌসুম শুরুর আগেই ডেঙ্গু নিয়ন্ত্রণে তৎপর ঢাকা দক্ষিণ সিটি

যমুনা নিউজ বিডি: প্রতিবছর রাজধানীতে ভয়াবহ আকার ধারণ করে ডেঙ্গু। ডেঙ্গুর প্রকোপে হাসপাতালে ভর্তির পাশাপাশি মারাও যান অনেকে। এ বছর মৌসুম শুরুর আগেই নগরীতে দেখা দিয়েছে ডেঙ্গুর প্রকোপ। তাই, ডেঙ্গু নিয়ন্ত্রণে আগে-ভাগেই তৎপর হয়ে উঠেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

আজ মঙ্গলবার (১১ জুন) ডিএসসিসির উদ্যোগে চালানো হয় পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশকনিধন কার্যক্রম।

মৌসুম শুরু হওয়ার আগেই ডিএসসিসির আওতাধীন সব সরকারি হাসপাতাল, থানা ও পুলিশ ফাঁড়িতে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশকনিধনের মাধ্যমে ডেঙ্গু নিয়ন্ত্রণ কার্যক্রম শুরু করেছে প্রতিষ্ঠানটি।

এদিন সকাল সাড়ে ৯টায় ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবিরের নেতৃত্বে রাজধানীর শাহবাগ থানায় এই পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশকনিধন কার্যক্রম চালানো হয়। এ সময় শাহবাগ থানার পেছনের জঙ্গলে ডাম্পিং করে রাখা গাড়িগুলো প্রথমে পরিষ্কার করা হয়। এরপর সেখানে মশার লার্ভা ধ্বংসে ওষুধ দেওয়া হয়।

শাহবাগ থানার পাশাপাশি ডিএসসিসির আওতাধীন অন্যান্য থানা ও পুলিশ ফাঁড়িতেও মঙ্গলবার (১১ জুন) ও বুধবার (১২ জুন) এ কার্যক্রম চালানো হবে বলে জানান প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির।

তিনি বলেন, বিগত বছরগুলোর অভিজ্ঞতায় দেখেছি, ঢাকা শহরের থানাগুলোয় পরিত্যক্ত যে যানবাহন ও পাত্র থাকে সেগুলোতে ব্যাপকভাবে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এ কারণে এবার মৌসুম শুরুর আগেই ঢাকা শহরের সব থানা, পুলিশ ফাঁড়ি, সরকারি হাসপাতালগুলো পরিষ্কার করে দিচ্ছি এবং মশক নিধনে চিরুনি অভিযান পরিচালনা করছি। যেন এই এলাকাগুলো এডিস মশার লার্ভা থেকে মুক্ত থাকে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD