July 16, 2024, 9:31 am

নির্ধারিত সময়ে নির্বাচন করতে আমরা সাংবিধানিকভাবে বাধ্য: ইইউ প্রতিনিধিদলকে ইসি

যমুনা নিউজ বিডি: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ‘নির্ধারিত সময়ে নির্বাচন করতে আমরা সাংবিধানিকভাবে বাধ্য। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রতিনিধিদলকে এটি আমরা বুঝিয়েছি। বলেন, ‘সাংবিধানিক সীমাবদ্ধতা তারা বুঝতে পেরেছেন। কিন্তু কোনো রাজনৈতিক ইস্যুতে যে ইসি হস্তক্ষেপ করতে পারে না, এটা তারা বুঝতে পেরেছেন।’

বুধবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ঢাকায় আসা ইউরোপীয় ইউনিয়নের ১০ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার। এর আগে বিকাল তিনটায় রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বৈঠক করেন তারা।

বৈঠক শেষে সিইসি সাংবাদিকদের বলেন, ‘রাজনৈতিক বিভাজন থাকতে পারে, তবে সংবিধানের বাইরে গিয়ে ভোট করার কোনো সুযোগ নেই।’

তিনি বলেন, ‘তারা (ইইউ) আগেও এসেছেন, আবার এলেন। এর মধ্যে আমাদের কী কী অগ্রগতি হয়েছে সেটা তাদেরকে জানিয়েছি। আমরা তাদেরকে পরিষ্কার জানিয়েছি, আমাদের নির্বাচন ফ্রি, ফেয়ার এবং পিসফুল যাতে হয়, সেটা নিশ্চিত করতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

প্রধান নির্বাচন কমিশনার আরও বলেন, ‘আমরা তাদের জানিয়েছি, আমাদের কমিশনাররা দুই সপ্তাহ ধরে বিভিন্ন জায়গায় ঘুরেছেন। তারা জনগণ ও প্রশাসনকে এই বিষয়গুলো অবহিত করেছেন। অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে তাদের ক্ষমতা প্রয়োগ করতে হবে। তাদের সঙ্গে বৈঠক করে আমরা বুঝতে পেরেছি, তারা সন্তুষ্ট হয়েছেন।’

বৈঠকে সিইসি কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে চার নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

অন্যদিকে ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির নেতৃত্বে সংস্থাটির ডেপুটি হেড অব মিশন ব্রেন্ড স্পাইনার, পলিটিক্যাল অফিসার সেবাস্তিয়ান রিগার ব্রাউন, সুইডেনের অ্যাম্বাসেডর আলেকজান্ডার বার্গ ফন লিন্দ্রে, ডেনমার্কের অ্যাম্বাসেডর ক্রিস্টিয়ান ব্রিক্স মুলার, স্পেনের অ্যাম্বাসেডর ফ্রান্সিসকো ডি আসিস বেনিতেজ সালাস, ইতালির অ্যাম্বাসেডর আন্তোনিও অ্যালেসান্দ্রো, কিংডম অব নেদারল্যান্ডসের অ্যাম্বাসেডর ইরমা ফেন ডুয়েরেন, ফ্রান্সের ডেপুটি হেড অব মিশন গুইলাম অড্রেম ডে কারড্রেল ও জার্মান অ্যাম্বাসির এক প্রতিনিধি বৈঠকে অংশ নেয়।

এর আগে বুধবার সকালে একটি বিশেষ ফ্লাইটে ঢাকায় পৌঁছান তারা। তার আগে গত ১৮ এপ্রিল আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সিইসির সঙ্গে বৈঠক করেন ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যে জানিয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পাঁচ সদস্যের একটি পর্যবেক্ষক টিম পাঠাবে। এতে দুইজন টেকনিক্যাল এক্সপার্ট থাকবে। যার মধ্যে চারজন ইতোমধ্যে বাংলাদেশে এসে গেছে।

দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামীকাল ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

এবারের নির্বাচনে সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটার সংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। হিজড়া ভোটারের সংখ্যা ৮৫২ জন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD