July 16, 2024, 10:29 am

মেয়র মোহাম্মদ হানিফের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ

যমুনা নিউজ বিডি:  ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি ও অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার (২৮ নভেম্বর)।

দিনটি উপলক্ষে আজ সকাল সাড়ে ১০টায় আজিমপুর কবরস্থানে শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিলের আয়োজন করেছে মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন।

তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এক বাণীতে বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শে অবিচল থেকে আওয়ামী লীগের একজন সংগ্রামী নেতা হিসেবে আমৃত্যু জনগণের কল্যাণে কাজ করেছেন মোহাম্মদ হানিফ।
সততা, আন্তরিকতা, নিষ্ঠা ও বলিষ্ঠ নেতৃত্বের গুণে রাজনৈতিক জীবনের প্রতিটি পদে তিনি ছিলেন অত্যন্ত সফল একজন মানুষ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেয়র হানিফের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেছেন, মোহাম্মদ হানিফের সংগ্রামী জীবন ও কর্ম নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে।

১৯৪৪ সালের ১ এপ্রিল পুরান ঢাকার আবদুল আজিজ ও মুন্নি বেগম দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন মোহাম্মদ হানিফ। ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে শুরু করেন রাজনৈতিক জীবন। ১৯৬৫ সালে বঙ্গবন্ধুর একান্ত সচিব হিসেবে ছয় দফা মুক্তি সনদ প্রণয়ন ও প্রচারে ভূমিকা রাখেন তিনি। ১৯৯৪ সালের ৩০ জানুয়ারি ঢাকা সিটি করপোরেশনের নির্বাচনে জনগণের প্রত্যক্ষ ভোটে প্রথম মেয়র নির্বাচিত হন। ২০০৬ সালের ২৮ নভেম্বর ৬২ বছর বয়সে মৃত্যুবরণ করেন মোহাম্মদ হানিফ। তাঁর ছেলে মোহাম্মদ সাঈদ খোকন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রথম মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD