July 12, 2024, 2:08 pm

রাবিতে আন্তর্জাতিক দর্শন দিবস উদযাপিত

রাবি প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আন্তর্জাতিক দর্শন দিবস উদযাপিত হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ে দিবসটি উপলক্ষে বর্ণিল শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক নিলুফার আহমেদের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তা ছিলেন দর্শন সমিতির কোষাধ্যক্ষ অধ্যাপক আলতাফ হোসেন (২) এবং ডিজাইন বেবি বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আনিসুজ্জামান।
স্বাগত বক্তব্যে অধ্যাপক আলতাফ হোসেন বলেন, মানবসৃষ্ট নানা সমস্যা আজ পৃথিবীকে বসবাস অনুপযোগী করে তুলেছে। চারদিকে মারামারি, হানাহানি ও যুদ্ধবিগ্রহের শিকলে মানবতা বিপন্ন। যে শিকল থেকে আমরাও মুক্ত নই। উগ্র জাতীয়তাবাদ, বর্ণবাদ ও গোত্রপ্রীতি এ সমস্যার মূল কারণ। তাই বিশ্ব সংকট নিরসনে প্রজ্ঞা দ্বারা জীবন পরিচালনার আহ্বান জানান তিনি।

ডিজাইন বেবি প্রবন্ধে অধ্যাপক আনিসুজ্জামান জিনগত পরিবর্তনের মাধ্যমে মানুষের জীবনযাত্রার মান পরিবর্তনের দিক আলোচনা করেন। এতে সল্প যোগানে অধিক সাফল্যের বিষয়টি তুলে ধরেন তিনি। তিনি দেখান কিভাবে জিনগত পরিবর্তনের মাধ্যমে প্রাণীর রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, দীর্ঘ আয়ু এবং উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পায়। তিনি মনে করেন, উন্নত বিশ্বে একদিন হয়তো নিয়মিত মাতৃগর্ভে জিনগত পরিবর্তন ঘটিয়ে বিচক্ষণ, সুঠাম ও দীর্ঘায়ু সন্তান প্রজনন শুরু করবে।

বাংলাদেশের জাতীয় অধ্যাপক মাহমুব হাসানের উদ্বৃতি দিয়ে তিনি বলেন, ভবিষ্যতে শিশু জন্মগ্রহণ করার আগেই তার জিন পরিবর্তন করে ভালো চেহারা, অধিক বুদ্ধিমত্তা, অধিক রোগপ্রতিরোধ ক্ষমতা এসব দেয়ার সম্ভাবনা রয়েছে। তবে এতে বিশ্বে ধনী-দরিদ্রের মধ্যে বৈষম্য এবং জাতিগত বিভেদ সৃষ্টির সম্ভাব্য রয়েছে বলে মনে করেন তিনি।

এছাড়া বক্তব্যে বিশ্বে সৃষ্ট সমস্যা সমাধানে নৈতিকতা চর্চার মাধ্যমে যুক্তিনির্ভর জাতি গঠনের আহ্বান জানান অধ্যাপক শামীমা আক্তার এবং অধ্যাপক আরিফুল ইসলাম। সভায় দর্শন বিভাগের শিক্ষকসহ কয়েকশো শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD