July 12, 2024, 1:52 pm

অবৈধভাবে যুক্তরাষ্ট্রে ঢুকতে গিয়ে ৯৭ হাজার ভারতীয় গ্রেফতার

যমুনা নিউজ বিডি: অবৈধভাবে যুক্তরাষ্ট্রে ঢুকতে গিয়ে এক বছরে প্রায় ৯৭ হাজার ভারতীয় নাগরিক ধরা পড়েছেন। মার্কিন সরকারের তথ্য অনুসারে, ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত এই পরিমাণ ভারতীয় গ্রেফতার হয়েছে। যা বিগত পাঁচ বছর আগের তুলনায় প্রায় ৫ গুণ বেশি।

যুক্তরাষ্ট্রে বেআইনিভাবে অনেক দেশের নাগরিক বসবাস করেন। তাদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক মেক্সিকোর। আর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।

প্রতিবেদন অনুযায়ী, বেআইনিভাবে প্রবেশ করতে গিয়ে বিপুলসংখ্যক ভারতীয় যুক্তরাষ্ট্রের সীমান্তে ধরা পড়ে। শুধু ২০২৩ সালেই ধরা পড়েন ৯৬ হাজার ৯১৭ ভারতীয়। গত বছর এ সংখ্যা ছিল ৬৩ হাজার ৯২৭। এর আগের দুই বছর অর্থাৎ ২০২১ ও ২০২০ সালে আটক হন যথাক্রমে ৩০ হাজার ৬৬২ ও ১৯ হাজার ৮৮৩ ভরাতীয়। তবে ২০২০ সালে কভিড-১৯ এর প্রাদুর্ভাবে প্রায় পুরো বিশ্বই স্থবির ছিল।

এ চিত্র উঠে আসে পিউ রিসার্চ সেন্টারের গবেষণায়। সেখানে বলা হয়, ৪১ লাখ মেক্সিকান বেআইনিভাবে আমেরিকায় বসবাস করেন। এ তালিকায় দ্বিতীয় স্থানে আছেন ভারতীয়রা, ৭ লাখ ২৫ হাজার।

এই রিপোর্টে ২০২১ সাল পর্যন্ত প্রাপ্ত তথ্য থেকে বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রে প্রায় এক কোটি ৫ লাখ বেআইনি অভিবাসী আছেন। যা দেশটির মোট জনসংখ্যার ৩ শতাংশ। এছাড়া বিদেশে জন্ম নেয়া যে ব্যক্তিরা আমেরিকায় থাকেন, তাদের মধ্যে ২২ শতাংশই বেআইনিভাবে আছেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD