July 12, 2024, 3:39 pm

উদীচী বগুড়ার সহ-সভাপতি আলী মাহমুদ ফারুক কচির স্মরণসভা অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি : শনিবার বিকেলে জেলা কার্যালয়ে উদীচী বগুড়ার সহ-সভাপতি আলী মাহমুদ ফারুক কচির স্মরণানুষ্ঠান “স্মৃতিতর্পণ” অনুষ্ঠিত হয়েছে।

উদীচী বগুড়ার সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহমুদুস সোবহান মিন্নুর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এস এম শাহীদুর রহমান বিপ্লব এর সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণসভায় আলোচনা করেন সিপিবি বগুড়ার সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিন্নাতুল ইসলাম জিন্না, সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, বিশিষ্ট লেখক, শিক্ষাবিদ ও সংস্কৃতিজন সাজাহান সাকিদার, বগুড়া পৌরসভার মহিলা কাউন্সিলর ফারুক সাখিনা শিখা, উদীচী বগুড়ার সহ-সভাপতি এ্যাড লুৎফর রহমান, শ্যামল বিশ্বাস, ইঞ্জিঃ মনিরুল ইসলাম, আব্দুল্লাহ কাফী তারা, কবির আহম্মেদ, দিলীপ মোহন্ত, ফজলুর রহমান, হাসান আলী শেখ, আলী মাসুদ বাবু, আরিফুল হক খান রনিক, শুভ শংকর গুহ রায়, ফারহানা আক্তার শাপলা, রাফি মাহমুদ, ছাব্বির আহম্মেদ রাজ প্রমুখ।

স্মরণসভায় বক্তারা বলেন, “কিছু কিছু ভালো মানুষ সমাজে সব সময়ই থাকেন, যাঁরা কখনো বিখ্যাত হওয়ার চেষ্টা করেন না। গুণে-মানে, নীরবে-নিভৃতে সমাজে তাঁরা শুধু আলোকশিখা হয়ে দীপ্তমান থাকেন। আমাদের আলী মাহমুদ ফারুক কচি ভাই ছিলেন তাঁদেরই একজন। তিনি একাধারে শিল্পী, দক্ষ সংগঠক ও প্রগতিশীল রাজনীতিক। খুবই সহজ-সরল এবং মননশীল এই মুক্তচিন্তকের জীবনযাপনও ছিলো অত্যন্ত সাদামাটা। শহুরে জীবনের জৌলুসময় চাকচিক্য আর বিলাসী মনমানসিকতার কোনোটাই তাঁকে ছুঁতে পারেনি কিছুতেই। এজন্য সমাজের জনমানুষের কাছে সাদামনের মানুষ হিসেবেই ছিল তাঁর পরিচিতি।
কচি ভাই, প্রগতিশীল চেতনায় লালিত হয়ে গণমানুষের মুক্তির জন্য শিক্ষা জীবনে ছাত্র ইউনিয়ন এবং উদীচীর সঙ্গে যুক্ত থেকেছেন। মাঝখানে একটি কলেজে অধ্যাপনা শেষে আবারও যুক্ত হয়েছেন তাঁরই প্রাণপ্রিয় সংগঠন উদীচী ও কমিউনিস্ট পার্টিতে এবং আমৃত্যু থেকেছেন সেখানেই। তাঁর আন্তরিক কর্মতৎপরতা, শিশুসুলভ সরলতা আর মানুষের প্রতি অগাধ ভালোবাসা তাঁকে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়। কচি ভাইয়ের আকস্মিক মৃত্যুতে সুস্থ এবং বিপ্লবী ধারার সাংস্কৃতিক আন্দোলনের অপূরণীয় ক্ষতি হলো। ক্ষতি হলো শ্রেণিহীন, শোষণহীন সমাজ নির্মাণের লড়াই। দেশ হারালো শ্রেষ্ঠ এক সন্তান। কচি ভাইয়ের অসমাপ্ত কাজ যদি আমরা সমাপ্ত করতে পারি তাহলেই তার প্রতি যথার্থভাবে শ্রদ্ধা জ্ঞাপন করা হবে।”

উল্লেখ্য আলী মাহমুদ ফারুক কচি গত ১১ সেপ্টেম্বর ২৩ হৃদরোগে আক্রান্ত হয়ে বগুড়া জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD