March 29, 2024, 12:11 pm

পাহাড়ের কোল ঘেঁষে দৃষ্টিনন্দন পড হাউস

যমুনা নিউজ বিডিঃ রূপের রানি খ্যাত পাহাড়ি জেলা রাঙ্গামাটিতে পর্যটকদের আকর্ষণ করতে থাইল্যান্ডের আদলে নির্মিত হয়েছে ত্রিকোণ আকৃতির পড হাউস। জেলার কাপ্তাই উপজেলার শীলছড়ি এলাকার কর্ণফুলী নদীর তীর ঘেঁষে স্থাপন করা হয়েছে এ দৃষ্টিনন্দন নিসর্গ পড হাউস নির্মিত হয়েছে। প্রতিনিয়ত পর্যটকদের পদচারণায় মুখর হয়ে থাকে এই পর্যটনকেন্দ্র।

পড হাউসে প্রবেশ করলে সবুজ চাদরে মোড়ানো রয়েছে উঁচু-নিচু পাহাড়ি প্রকৃতির সৌন্দর্যে অপরূপ দৃশ্য এবং পাহাড়ের কোল ঘেঁষে বয়ে গেছে কর্ণফুলী নদী। রাতের বেলায় যখন জ্যোৎস্না থাকে, তখন নদীর পানির ঝলমল এবং প্রকৃতির শীতল বাতাসে মন জুড়িয়ে যায়।

নিসর্গ পড হাউস কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, থাইল্যান্ডেই প্রথম এই পড হাউসের নকশা তৈরি করা হয়েছিল। এটি পর্যটকদের প্রতিনিয়ত আকর্ষণ করছে। এরই আদলে রাঙ্গামাটি জেলার কাপ্তাইয়ে নিসর্গ পড হাউসগুলো কাঠ, বাঁশ, ছনসহ পরিবেশ সম্মত উপকরণ দিয়ে তৈরি করা হয়েছে। পড হাউসগুলো বাইরে থেকে দেখতে যেমন সুন্দর, তেমনি ভেতরেও নান্দনিক কারুকার্যের সৌন্দর্য বিদ্যমান। এখানে পর্যটকদের বিভিন্ন সুযোগ সুবিধার পাশাপাশি পর্যটকদের রাত্রিযাপন, কায়াকিং, সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনার সুযোগসহ সকাল, দুপুর ও রাতে খাওয়ার ব্যবস্থা রয়েছে। নিসর্গ রিভারভ্যালি রেস্তোরাঁর পাশে পড হাউসে মোট নয়টি কটেজ প্রস্তুত করা হয়েছে। প্রতিটি কটেজে তিনি থেকে পাঁচজন থাকার ব্যবস্থা রয়েছে।

এছাড়া পড হাউসে পর্যটকদের জন্য রয়েছে আধুনিক সব ব্যবস্থা। সার্বক্ষণিক বিদ্যুৎ-পানিসহ ওয়াইফাইয়ের ব্যবস্থার পাশাপাশি সুবিশাল গাড়ি পার্কিংয়ের ব্যবস্থাও রয়েছে। পড হাউসগুলোর সুন্দর নাম দেওয়া হয়েছে। সেগুলো হলো- আকাশকুঞ্জ, মেঘদূত, চন্দ্রপাহাড়, সাজের মায়া, নদী বিলাস, আকাশ নীলা, আসমানী কুটির, ছায়াবীথি ও নিঝুম নিরালা। এগুলোর ভাড়া পাঁচ থেকে ছয় হাজার টাকা পর্যন্ত।

চট্টগ্রাম থেকে ঘুরতে আসা পর্যটক অধরা বলেন, কর্ণফুলী নদীর কাছে হওয়ায় এখানকার প্রাকৃতিক দৃশ্য খুবই সুন্দর। এখানকার পড হাউসগুলো আমাকে মুগ্ধ করেছে। ঢাকা থেকে ঘুরতে আসা পর্যটক তানিশা নীল জানান, কর্ণফুলী নদী ঘেঁষে পাহাড় তাকে খুবই মুগ্ধ করেছে। একইসঙ্গে এখানকার পরিবেশ এবং পড হাউসগুলো খুবই ইউনিক।

কুমিল্লা থেকে আসা পর্যটক সবুজ হাওলাদার জানান, পাহাড়ের কোল ঘেঁষে কর্ণফুলী নিসর্গ রিভারভ্যালি অবস্থিত। এটি আসলেই চমৎকারভাবে সাজানো হয়েছে। এখানে না আসলে এর প্রকৃত সৌন্দর্য বোঝা যাবে না। কাপ্তাইয়ের স্থানীয় বাসিন্দা মো. ইউনুস জানান, কাপ্তাই পুরোই পর্যটন এলাকা। তবে এখানকার নিসর্গভ্যালি অন্য স্থানগুলো ব্যতিক্রম। এখানে খাওয়া-দাওয়ার পরিবেশ খুবই ভালো।

তিনি আরো জানান, রাত যখন ঘনিয়ে আসে, তখন এখানে আলোকসজ্জা করা হয়। তখন মনে হয়- এটি সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া কিংবা মালদ্বীপের কোনো স্থান।

নিসর্গ পড হাউসের পরিচালক মো. নাছির উদ্দিন বলেন, কাপ্তাইয়ে সন্তান হিসেবে কাপ্তাইয়ের জন্য কিছু করতে পেরে নিজেকে ধন্য মনে হয়। এটি ছোট বেলা থেকেই আমার চিন্তায় ছিল। প্রতিদিনই কাপ্তাইয়ে হাজারো পর্যটক আসেন। তবে ভালো কোনো খাবার হোটেল বা থাকার ব্যবস্থা ছিল না। এ বিষয়টি চিন্তায় রেখে নিজ উদ্যোগে এই নিসর্গ পড হাউস নির্মাণ করা। তিনি আরো বলেন, শুরু থেকে বেশ ভালো সাড়া পাওয়া যাচ্ছে। বর্তমানে প্রচুর পর্যটকের আনাগোনা রয়েছে এখানে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD