April 24, 2024, 5:52 am

তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন : চূড়ান্ত ধাপের ভোটগ্রহণ শুরু

যমুনা নিউজ বিডিঃ তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ধাপের (রানঅফ) ভোটগ্রহণ শুরু হয়েছে। নির্বাচনে দুইজন প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। তাদের একজন বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। আরেকজন কেমাল কিলিচদারুগ্লু।

গত ১৪ মে নির্বাচনের প্রথম রাউন্ডে ৪৯.৫২ শতাংশ ভোট পেয়ে সবার আগে ছিলেন এরদোয়ান। তবে সামান্যর জন্য তিনি নির্ধারিত সংখ্যক ভোট পেতে সক্ষম হননি। নির্বাচনে ৪৪.৮৮ শতাংশ ভোট পেয়ে কাছাকাছি ছিলেন কেমাল কিলিচদারুগ্লু। এই দুই জনের মধ্যেই আজ চূড়ান্ত ধাপে প্রতিদ্বন্দ্বিতা হবে।

আজ রোববার (২৮ মে) স্থানীয় সময় সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হয়। এটি চলবে বিকেল পাঁচটা পর্যন্ত। সন্ধ্যার আগে ফলাফল স্পষ্ট হতে শুরু করবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

প্রথম ধাপের নির্বাচনের আগে দুই প্রার্থী যেভাবে প্রচার-প্রচারণা চালিয়েছিলেন, ১৪ মের পর দ্বিতীয় ধাপের জন্য প্রায় ৬ কোটি ৪০ লাখ ভোটারকে আকৃষ্ট করতে তেমন কিছুই করেননি তারা। এই সময়ে তারা বিভিন্ন বার্তা দিয়েছেন এবং স্বল্পসংখ্যক জনগণের সঙ্গে মিলিত হয়েছেন।

ভিন্নধর্মী ছয়টি বিরোধী দলের পাশাপাশি আরেকটি প্রভাব সৃষ্টিকারী দল এইচডিপির সমর্থন পেয়েছেন কেমাল কিলিচদারুগ্লু। এদিকে নিজের দল একে পার্টি ও তার জোট ছাড়াও প্রথম ধাপের নির্বাচনে তৃতীয় অবস্থানে থাকা প্রেসিডেন্ট প্রার্থী সিনান ওগানের সমর্থন পেয়েছেন এরদোয়ান।

এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে থাকা তুর্কি ভোটাররা তাদের ভোট প্রদান করেছেন। সেসব ভোট বাক্সবন্দি হয়ে নিয়মমাফকি আঙ্কারায় পৌঁছে গেছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD