April 16, 2024, 10:18 pm

বগুড়া সদরে নৌকার প্রার্থী রিপু বিজয়ী

ষ্টাফ রিপোর্টারঃ বগুড়া-৬ (সদর) আসনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রাগেবুল আহসান রিপু। নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ৪৯ হাজার ৩৩৬ টি ভোট। ৫০ বছর পর এই আসনে আবার নৌকা বিজয়ী হলো।বুধবার অনুষ্ঠিত উপ-নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা বগুড়া জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম রাত সোয়া ৯ টার দিকে ফলাফল ঘোষণা করেন।

এর আগে ১৯৭৩ সালে অনুষ্ঠিত প্রথম সংসদ নির্বাচনে বগুড়া সদর আসনে (তখন ছিল ৯নং নম্বর আসন) নৌকা প্রতীক নিয়ে জয়ী হয়েছিলেন আওয়ামী লীগ প্রার্থী হাশেম আলী খান জাহেদী। তবে বিএনপির প্রতিষ্ঠার পর ১৯৭৯ থেকে আসনটি ধানের শীষের দখলে চলে যায়। মাঝে বিএনপির বর্জনের কারণে ১৯৮৬ এবং ২০১৪ সালের নির্বাচনে যথাক্রমে জামায়াতে ইসলামী এবং জাতীয় পার্টির প্রার্থীরা জয়ী হন। ফলাফল ঘোষণার পর পরই আওয়ামী লীগের বিপুল সংখ্যক নেতা-কর্মী শহরের জিরো পয়েন্ট সাতমাথায় মুজিব মঞ্চে নৌকার প্রার্থী রাগেবুল আহসান রিপুকে ফুলেল শুভেচ্ছা জানান।

ফলাফলে দেখা গেছে, বগুড়া-৬ আসনে বিজয়ী রাগেবুল আহসান রিপুর নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক আওয়ামী লীগ নেতা আব্দুল মান্নান আকন্দের ট্রাক প্রতীকে পড়েছে ২১ হাজার ৮৬৪ টি ভোট। আসনটিতে ভোট পড়েছে ২২ দশমিক ৩৪ শতাংশ।

এর আগে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত টানা ৮ ঘন্টা বগুড়া-৪ (কাহালু ও নন্দীগ্রাম) এবং বগুড়া-৬ (সদর) আসনে ২৫৫টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়। তবে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম ছিল। এর মধ্যে বগুড়া-৬ আসনের ১৪৩টি কেন্দ্রে ভোটার উপস্থিতি ছিল খুবই কম। মূলত প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের কর্মী, সমর্থক, ভক্ত এবং স্বজনরাই কেন্দ্রগুলোতে ভোট দিতে এসেছিলেন। বগুড়া শহরের প্রি-ক্যাডেট স্কুলের একটি কেন্দ্রে বিকেল ৪টা পর্যন্ত মাত্র ১৫টি ভোট পড়ে। তবে দুটি আসনের মধ্যে একমাত্র বগুড়া সদরের টেংরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মহিলা ভোট কেন্দ্রে বেলা ১১টার দিকে শতাধিক নারীকে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ভোট দিতে দেখা গেছে।

অবশ্য ভোটের এই খরার মধ্যেও কেন্দ্রগুলোতে নৌকার ভোট নিশ্চিত করতে বুথের ভেতরে আওয়ামী লীগের নেতা-কর্মীদের অবস্থান নিয়ে থাকতে দেখা গেছে। বগুড়া সদরের নামুজা ইউনিয়নের কেন্দ্রগুলোতে এই প্রবণতা সবচেয়ে বেশি লক্ষ্য করা গেছে। অনেক কেন্দ্রে আওয়ামী লীগ ছাড়া অন্য কোন দল কিংবা স্বতন্ত্র প্রার্থীর এজেন্টদের চোখে পড়েনি। কোন কোন কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের বের করে দেওয়ারও অভিযোগ পাওয়া গেছে।

বগুড়া সদর আসনের স্বতন্ত্র প্রার্থী সাবেক আওয়ামী লীগ নেতা আব্দুল মান্নান আকন্দ অভিযোগ করেছেন, নৌকার নেতা-কর্মীরা ৭৫টি কেন্দ্র থেকে তাঁর এজেন্টদের বের করে দিয়েছেন এবং ৮০ থেকে ৮৫টি কেন্দ্রে ভোটারদের জোর পূর্বক নৌকায় ভোট দিতে বাধ্য করা হয়েছে। কেন্দ্র থেকে এজেন্টদের বের করে করে দেওয়ার অভিযোগ করেছেন জাতীয় পার্টির প্রার্থী নূরুল ইসলাম ওমরও। যদিও বগুড়া-৬ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রাগেবুল আহসান রিপু দাবি করেছেন নির্বাচন সুষ্ঠু হয়েছে। তিনি বলেন, উৎসব মুখর পরিবেশে ভোটাররা ভোট দিয়েছেন। তবে বগুড়া-৪ (কাহালু ও নন্দীগ্রাম) আসনে এ ধরনের অভিযোগ পাওয়া যায়নি। সেখানে মোটামুটি সুষ্ঠুভাবেই ভোট গ্রহণ সম্পন্ন হয়।

বগুড়া-৪ আসনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট মনোনীত প্রার্থীসহ মোট ৯জন প্রতিদ্বন্দ্বীতা করেন। ওই আসনে মোট ভোটার রয়েছেন ৩ লাখ ২৮ হাজার ৪৬৯জন। এর মধ্যে ৭৮হাজার ৫৭০জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছেন।

অন্যদিকে বগুড়া-৬ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীসহ ১১জন প্রতিদ্বন্দ্বীতা করেন। বগুড়া-৬ আসনে রয়েছেন ৪ লাখ  ১০ হাজার ৭৪৩জন। প্রার্থীদের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত হিরো আলম দু’টি আসনেই প্রতিদ্বন্দ্বীতা করেন। রিটার্নিং কর্মকর্তা বগুড়ার জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম জানিয়েছেন অত্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD