April 20, 2024, 2:43 am

ঠাণ্ডা বাতাসে সাগরে টিকতে পারছেন না জেলেরা 

যমুনা নিউজ বিডিঃ শীতে কাঁপছেন দুবলারচরের জেলেরা। তীব্র ঠাণ্ডা বাতাসে সাগরে জাল ফেলতে না পেরে জেলেরা তীরে ফিরে আসছেন। শীতে জবুথবু অবস্থা চরের কয়েক সহস্রাধিক জেলের। অন্যদিকে শীতে দক্ষিণ অঞ্চলের জীবনযাত্রা থমকে গেছে।

দুবলারচরের আলোরকোল থেকে গতকাল বৃহস্পতিবার দুপুরে রামপাল জেলে সমিতির সভাপতি মোতাসিম ফরাজি মোবাইল ফোনে জানান, গত দুই দিন ধরে শীতের তীব্রতা বেশি। ঠাণ্ডা বাতাসে দুবলারচরের কয়েক হাজার জেলে বেশ বিপাকে পড়েছেন। চরের অস্থায়ী মাচাঘরে কোনোরকমে টিকে আছেন তারা। তীব্র ঠাণ্ডা বাতাসের কারণে জেলেরা সাগরে মাছ ধরতে পারছেন না। শীত নিবারণের প্রয়োজনীয় শীতবস্ত্র না থাকায় অনেক জেলে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছেন। গত দুই দিন ধরে সূর্য তেমন দেখা যাচ্ছে না বলেও জানিয়েছেন মোতাসিম ফরাজি।

অন্যদিকে, ঠাণ্ডার কারণে পিরোজপুর ও বাগেরহাট অঞ্চলের মানুষের জীবনযাত্রা থমকে গেছে। নিত্য খেটে খাওয়া মানুষ কাজে যেতে পারছে না। শরণখোলার কদমতলা গ্রামের দিনমজুর দুলাল খান, সোবহান হাওলাদার বলেন, ‘তীব্র শীতে কাজে যেতে না পারায় আমাদের আয়-রোজগার প্রায় বন্ধ।’

দুবলার আলোরকোল ফরেস্ট টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা সাদিক মাহমুদ মোবাইল ফোনে ইত্তেফাককে বলেন, বর্তমানে দুবলারচর অঞ্চলে তীব্র ঠাণ্ডা বাতাস বইছে। ঠাণ্ডা বাতাসে সাগরে টিকতে পারছে না জেলেরা। সাগরে জাল ফেলতে না পেরে জেলেরা চরে ফিরে আসছে। বর্তমানে মাছ শুঁটকি করার জন্য ১০ সহস্রাধিক জেলে দুবলারচর অঞ্চলে অবস্থান করছে বলে ঐ ভারপ্রাপ্ত কর্মকর্তা জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD