March 29, 2024, 3:26 pm

বাসি ভাত দিয়ে ৩টি সুস্বাদু খাবার তৈরির রেসিপি

যমুনা নিউজ বিডিঃ  মেপে খাবার রান্না আর কোন বাড়িতে হয়! একটু তো এদিক-ওদিক হবেই। অনেক সময় কমিয়ে রান্না করার পরও থেকে যায় খানিকটা ভাত। পরদিন আর সেই ভাত খেতে ভালোলাগে না। তখন নতুন করে রান্না করে গরম গরম খাওয়া হয়। এদিকে বেঁচে যাওয়া ভাতটুকু পড়ে থাকে অবহেলায়। কিন্তু এই বাসি ভাত দিয়েই তৈরি করা যায় সুস্বাদু সব খাবার। আজ চলুন জেনে নেওয়া যাক এমনই সুস্বাদু ৩ পদ তৈরির রেসিপি-

পাকোড়া

পাকোড়া খেতে ভালোবাসেন না এমন মানুষ খুব কমই আছে। এদিকে আপনার বাড়িতে যে বাসি ভাত রয়েছে তা দিয়েই তৈরি করে নিতে পারেন সুস্বাদু পাকোড়া। এই খাবারকে অনেকে রাইস বল নামেও চিনে থাকবেন। প্রথমে ভাত চটকে নিন। এবার তাতে পাকোড়া তৈরির উপযোগী উপকরণ ও মশলা মিশিয়ে নিন। সেখান থেকে ছোট ছোট গোল বলের আকৃতিতে গড়ে নিয়ে ডুবো তেলে ভেজে নিন। এবার তৈরি ‘রাইস বল’। সন্ধ্যার নাস্তায় রাখতে পারেন এই সুস্বাদু পাকোড়া।

প্যানকেক

খুব অল্প সময়ে যেসব সুস্বাদু খাবার তৈরি করা যায় তার মধ্যে একটি হলো প্যানকেক। আপনিও হয়তো খেতে ভালোবাসেন এই কেক। কিন্তু মোটা হয়ে যাওয়ার ভয়ে খেতে পারেন না। এবার তবে বাসি ভাত দিয়েই তৈরি করে নিন। বেঁচে যাওয়া ভাতের সঙ্গে অল্প মাখন মিশিয়ে তৈরি করে নিতে পারেন প্যানকেক। এতে ওজন বাড়ার ভয় থাকবে না।

স্যুপ

স্যুপ হলো স্বাস্থ্যকর খাবারগুলোর মধ্যে একটি। বিভিন্নভাবে তৈরি করা যায় এই খাবার। এর মধ্যে পরিচিত একটি হলো চিকেন স্যুপ। মুরগির মাংস, গাজর, বিনস, ব্রকোলির মতো কিছু স্বাস্থ্যকর সবজি দিয়ে স্যুপ তৈরি করতে পারেন। সেই স্যুপ স্বাস্থ্যকর ও সুস্বাদু করতে তার সঙ্গে মেশান বাসি ভাত। এতে বাসি ভাত আর পড়ে থাকবে না আবার আপনার স্যুপও হবে সুস্বাদু।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD