April 19, 2024, 4:21 am

ধূমপান ছাড়ার সহজ উপায়

যমুনা নিউজ বিডিঃ ধূমপান ছাড়তে চান? ধূমপান ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া যেমন কঠিন, তার চেয়েও কঠিন সিদ্ধান্ত বাস্তবায়ন করা। কিন্তু বাঁচতে চাইলে অবশ্যই ছেড়ে দিতে হবে ধূমপান। ভাবছেন কীভাবে সম্ভব? তাহলে জেনে নিন সহজ সমাধান। ধূমপান স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর, এটা নতুন করে বলার কিছু নেই। মানুষ নেশায় পড়ে সখ্য গড়ছে বিষাক্ত এ উপাদানের সঙ্গে। কোনো নেশাই ছাড়া সহজ কথা নয়। কিন্তু নানান চেষ্টার পরও অনেকে ধূমপান ছাড়তে ব্যর্থ হন বারবার। আর তাই তাদের জন্যই ধূমপান ছাড়ার সহজ উপায় জানা গেছে নিউজ১৮ বাংলার প্রতিবেদনে।

এ ক্ষেত্রে যারা বিপুল মাত্রায় ধূমপান করেন, তাদের ক্ষেত্রে বা স্বল্পমাত্রায় ধূমপান করেন, তাদের ক্ষেত্রে ছাড়ার আলাদা আলাদা পদ্ধতি অবলম্বন করতে হবে।
যারা বিপুল মাত্রায় ধূমপান করছেন, তাদের ক্ষেত্রে প্রাথমিকভাবে ধূমপানের মাত্রা কমাতে হবে। প্রথমেই একেবারে ধূমপানের পরিমাণ কমিয়ে ফেলতে তারা পারবেন না। তাদের মূল লক্ষ্যই হবে দিনে ধূমপানের মাত্রা কমিয়ে নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে আসা। কারণ, মাত্রাতিরিক্ত ধূমপান থেকে প্রথমেই একেবারে ছেড়ে দেওয়াটা সমস্যার। তাই ধীরে ধীরে সেটি নিয়ন্ত্রণে নিয়ে আসার চেষ্টা করতে হবে।
এ জন্য ধূমপানের তীব্র ইচ্ছা যখন তৈরি হবে, তখন মনকে অন্য কোনো দিকে টেনে নিয়ে যেতে হবে। অথবা ইলেকট্রনিক সিগারেট খাওয়া যেতে পারে, যাতে ধোঁয়ার মানসিক শান্তিটা আসবে; কিন্তু তামাকের ঝামেলাটা থাকবে না। পাশাপাশি আরও একটি পন্থার কথা অনেকেই বলেন। তারা বলেন, সিগারেট জ্বালিয়ে হাতে রেখে গল্প করতে, টান না দিয়ে হাতে রেখে দিতে। এতে নাকি মানসিক একটা শান্তি হয়। আর তাতে সিগারেট খাওয়ার পরিমাণও কমে।
অন্যদিকে যারা কম মাত্রায় সিগারেট খান, তাদের কাছে এই অভ্যাস ত্যাগ করার বিষয়টি অপেক্ষাকৃত সহজ। কারণ, তাদের নিয়মিত সিগারেট লাগে না। কিন্তু এদের ক্ষেত্রে দেখা যায়, দিনের একটি নির্দিষ্ট সময়ে সিগারেট খাওয়ার ইচ্ছা বাড়ে। যেমন, খাওয়া-দাওয়ার পর বা রাতে। সেই সময় মুখ পাল্টানোর অন্য কোনো জিনিস ব্যবহার করা যেতে পারে, যা দিয়ে স্বাদ বদল হবে এবং সেটি সিগারেটের পরিবর্ত হিসেবে ব্যবহৃত হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD