April 19, 2024, 4:31 pm

বেদানায় ছুটি মিলবে যে সকল রোগের

যমুনা নিউজ বিডিঃ যে কোনো ফলই স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। প্রতিদিনের খাবারে তালিকায় ফল রাখলে অনেক উপকারিতা পাওয়া যায়। সব ফলের মধ্যে স্বাস্থ্যের জন্য বেশ কার্যকারী বেদানা। এ ফল হৃৎপিণ্ড সুস্থ রেখে হৃদরোগ প্রতিরোধ করতে সাহায্য করে। তাই প্রতিদিনের খাবারে বেদানা রাখতে পারেন।

প্রতিদিনের খাবারের তালিকায় এই ফল রাখলে পাওয়া যাবে যেসব উপকারিতা—

> বেদানায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস থাকায় এটি শরীরের জটিল রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

> বেদানা কিডনিতে পাথর জমা হওয়াকে প্রতিরোধ করে। বেদানায় থাকা উপকারী উপাদান কিডনিতে পাথর জমতে বাঁধা দেয়।

> বেদানা শরীরে ক্যানসারের কোষগুলোকে ধ্বংস করে ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এই ফলে প্রচুর পরিমাণে অ্য়ান্টিঅক্সিডেন্টস এবং ফ্ল্যাভনয়েডস রয়েছে যা প্রস্টেট ক্যানসার, স্তন ক্যানসার, ফুসফুসের ক্যানসার এবং কোলন ক্যানসারের ঝুঁকি কমাতে সাহাস্য করে।

> বেদানায় থাকা পলিফেনলস রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে যা হৃৎপিণ্ডকে সুস্থ রাখতে সাহায্য করে। প্রতিদিনের খাদ্যতালিকায় বেদানা রাখলে বিভিন্ন প্রকার হৃদরোগ দূরে থাকবে।

> নিয়মিত বেদানার রস খেলে টাইপ টু ডায়াবিটিসের ঝুঁকি কমে, ওজন নিয়ন্ত্রণে থাকবে। ডায়াবিটিস রোগীদের জন্য বেদানা খুবই উপকারী ফল।

> রক্তে শর্করার মাত্রা সঠিক রাখতে বেদানার রস দারুন কার্যকরী।

> মস্তিষ্কের জন্য দারুণ কাজ করে বেদানা, মস্তিষ্ক সচল রাখতে এবং বিভিন্ন প্রকার মানসিক রোগকে দূরে রাখতে সাহায্য করে বেদানা। বিশেষজ্ঞরা জানিয়েছেন, অ্যালঝাইমার্স, পারকিনসনের মতো রোগকে দূরে রাখতে সাহাস্য করে উপকারী এই ফল।

> প্রতিদিন বেদানা খেলে রক্তে ক্ষতিকর কোলেস্টেরল জমবে না। যারফলে হৃদরোগ, স্ট্রোকের ঝুঁকি প্রতিহত করে।

> বেদানায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান প্রদাহ দূর করে হৃদরোগ, টাইপ টু ডায়াবেটিস, ক্যানসার, অ্যালঝাইমার্সের ঝুঁকি কমাতে সাহায্য করে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD