October 7, 2022, 7:09 am

জ্বালানি সহযোগিতা : দিল্লির সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি চায় ঢাকা

যমুনা নিউজ বিডিঃ  জ্বালানি সহযোগিতায় দিল্লির সঙ্গে ঢাকা দীর্ঘমেয়াদি চুক্তি চায় বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তিনি বলেন, এ সহযোগিতার বিষয়টি সম্পূর্ণ নির্ভর করছে ভারতের থাকা উদ্বৃত্ত জ্বালানির ওপর। সোমবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি এ তথ্য জানান।

জ্বালানি ইস্যুতে দুই দেশের সহযোগিতা নিয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, এ বিষয়ে ভারত একটু সুবিধাজনক স্থানে আছে। আমরা দেশটির সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তির চেষ্টা চালিয়ে যাচ্ছি। ভারতের সহযোগিতা পাবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

ভুটান-নেপালের জলবিদ্যুৎ আনতে ত্রিপক্ষীয় চুক্তি করা হবে কিনা- জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, এবারের সফরে এ বিষয়ে চুক্তির সুযোগ নেই। তবে আমাদের প্রস্তুতি আছে। জ্বালানির ক্ষেত্রে আমরা সব সুযোগ চালু রাখতে চাই।

প্রধানমন্ত্রীর সফরে প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে প্রশ্ন করলে মাসুদ বিন মোমেন বলেন, প্রতিরক্ষা খাতে ঋণ নিয়ে অনেক দিনেও সিদ্ধান্ত হয়নি। এবার এ ঋণ ব্যবহার নিয়ে বাংলাদেশের প্রতিনিধি দল ভারতে গিয়েছিল। তারা দেখে এসেছে। এ ক্ষেত্রে অগ্রগতি হতে পারে। আগের যে বিষয়গুলো বাস্তবায়ন হয়নি, সেগুলো এগিয়ে নেওয়া হবে।

প্রধানমন্ত্রীর সফরে গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে জানতে চাইলে তিনি বলেন, এটি রাষ্ট্রীয় সফর। বন্ধু দেশগুলোর মধ্যে এ ধরনের সফর হয়ে থাকে। তিনি জানান, দুই দেশের সম্পর্কের বহুমাত্রিক বিষয় নিয়ে আলোচনা হবে। সামনের দিনে কোন বিষয়গুলোতে সহযোগিতা হতে পারে, তা খতিয়ে দেখা হবে।

জেআরসি বৈঠকের বিষয়ে প্রশ্ন করলে পররাষ্ট্র সচিব বলেন, এবারের বৈঠকে গঙ্গার পানি নিয়ে আলোচনা হবে না। জেআরসিতে গঙ্গার বিষয়ে আলোচনা হয়েছে। তিস্তা নিয়ে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে যেহেতু একবার চূড়ান্ত পর্যায়ে পে‎ৗছেছিল সেহেতু আমরা অবশ্যই চাইব, ভারত তার প্রস্তুতিগুলো সম্পন্ন করবে। এটাই আমাদের প্রত্যাশা থাকবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD