September 27, 2022, 5:00 am

সকল পণ্যের অস্বাভাবিক মূল্যেবৃদ্ধির প্রতিবাদে বগুড়ায় হরতাল কর্মসূচি পালিত

জ্বালানি তেল – ইউরিয়া সার, পরিবহন ভাড়াসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্যেবৃদ্ধির প্রতিবাদে বর্ধিত মূল্যে প্রত্যাহারের দাবিতে -বাম গণতান্ত্রিক জোটের দেশব্যাপি হরতাল কর্মসূচির অংশ হিসাবে বগুড়া জেলা শাখার উদ্যোগে আজ: ২৫ আগস্ট ২০২২ সকাল ৬টায় থেকে ১২ টায় পর্যাল্প শহরের প্রধান প্রধান সড়কে মিছিল ও সাতমাথ সমাবেশের মাধ্যমে হরতাল পালন করা হয়। সমাবেশে সভাপতিত্ব করেণ বাম গণতান্ত্রিক জোটের জেলা সমন্বয়ক, বাসদ বগুড়া জেলা আহŸায়ক কমরেড অ্যাড.সাইফুল ইসলাম পল্টু, বক্তব্য রাখেন সিপিবি বগুড়া জেলা সভাপতি কমরেড জিন্নাতুল ইসলাম জিন্নাহ্, সাধারণ সম্পাদক কমরেড আমিনুল ফরিদ, বাসদ বগুড়া জেলা সদস্যসচিব কমরেড অ্যাড. দিলরুবা নূরী, বাসদ বগুড়া জেলা সাবেক সদস্যসচিব, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বগুড়া জেলা সভাপতি কমরেড সাইফুজ্জামান টুটুল, সিপিবি জেলা সম্পাদক মন্ডলীর সদস্য জননেতা সন্তোষ কুমার পাল, বাসদ বগুড়া সদর উপজেলা সভাপতি জেলা সদস্য কমরেড মাসুদ পারভেজ, সিপিবি জেলা নেতা সাজেদুর রহমান ঝিলাম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট জেলা সাধারণ সম্পাদক শ্যামল বর্মন, ট্রেড ইউনিয়ন কেন্দ্র বগুড়া জেলা নেতা আব্দুল কুদ্দুস, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা সভাপতি ধনঞ্জয় বর্মন, সাধারণ সম্পাদক নিয়তি সরকার, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জেলা সভাপতি সাব্বির আহম্মেদ প্রমূখ নেতৃবৃন্দ।

কমরেড জিন্নাতুল ইসলাম জিন্নাহ বলনে, “বশ্বিবাজারে যখন তলেরে দাম নম্নিমুখী সে সময়ে সরকাররে এই সদ্ধিান্ত জনগণরে উপর মূল্যবৃদ্ধরি বোঝা আরও বাড়াব।ে শল্পি, কৃষ,ি পরবিহন থকেে শুরু করে সকল ক্ষত্রেইে জ্বালানি তলেরে মূল্যবৃদ্ধরি প্রভাব পড়ব।ে এতে জনজীবনে চরম র্দুদশা নমেে আসব।ে সরকাররে পক্ষ থকেে বলা হচ্ছ,ে গত ছয় মাসে বপিসিি জ্বালানি তলে বক্রিি করে ৮ হাজার কোটি টাকা লোকসান করছে।ে কন্তিু বগিত সময়ে বশ্বিবাজারে যখন তলেরে দাম কম ছলি সে সময়ে তলে বক্রিি করে সরকার ৪৭ হাজার কোটি টাকা মুনাফা করছেলি। তা দয়িইে এই ঘাটতি পূরণ করা যতে। অথচ সরকোর সে পথে না হটেে জনগণরে উপরে মূল্যবৃদ্ধরি বোঝা চাপয়িে দলি। সরকারের এই অগণতান্ত্রিক সিদ্ধান্তের বিরুদ্ধে জনগণতে ২৫ তারিখ অর্ধদিবস হরতাল সফল করার আহŸান জানান।

কমরেড অ্যাড.সাইফুল ইসলাম পল্টু বলেন: আন্তর্জাতিক বাজারের সঙ্গে দামের সামঞ্জস্য রাখার কথা বলে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রল এর দাম বাড়ানো হলো অথচ আন্তর্জাতিক বাজারে দাম কমলে তো আমাদের দেশে দাম কমে না। এই সরকার গত ২০২১সালের নভেম্বর মাসেই ডিজেল লিটার প্রতি ১৫ টাকা, গত জুন মাসে গ্যাসের দাম এবং এ মাসে ইউরিয়া সারের কেজি প্রতি ৬ টাকা বৃদ্ধি করেছে। এইবার তারা বিইআরসির গণশুনানী না করিয়ে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রল এর দাম বাড়ালো। সরকারের এই সিদ্ধান্ত জনজীবনে ব্যাপক প্রভাব ফেলেছে। ইতিমধ্যে বাজারে সকল জিনিস-পত্রের দাম বেড়ে গেছে, বাস ভাড়া বেড়ে গেছে কিন্তু মানুষের আয় বাড়েনি এই পরিস্থিতিতে মানুষের জীবন মান নি¤ড়বগামী হতে বাধ্য। তাই তিনি জনগণকে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে সরকারের এই গণবিরোধী সিদ্ধান্ত প্রতিহত করতে জনগণের প্রতি আহŸান জানান।

সমাবেশে অন্যন্য নেতৃবৃন্দ বলেন: গ্যাস ও বিদ্যুতের দাম ইতোমধ্যে পর্যায়μমে বাড়ানো হয়েছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও উচ্চপর্যায়ে আছে। এমন পরিস্থিতিতে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রল এর দাম বৃদ্ধি নিমড়বআয়ের মানুষের জীবন-যাপন দুর্বিসহ হয়ে পড়বে। স্বাভাবিক ভাবে পরিবহনসহ সকল ক্ষেত্রে এই দাম বৃদ্ধির প্রভাব পড়েছে। তাই সরকারকে তার এই অগণতান্ত্রিক জনবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। অন্যথায় জনগণ ঐক্যবদ্ধভাবে গণ আন্দোলনের মাধ্যমে তাদের এই অগণতান্ত্রিক-জনবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করতে বাধ্য করবে।-খবর বিজ্ঞপ্তী

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD