April 25, 2024, 11:01 pm

মাহবুব তালুকদারের মৃত্যুতে নির্বাচন কমিশনের শোক

যমুনা নিউজ বিডিঃ সাবেক নির্বাচন কমিশনার (ইসি), কবি ও শিশু সাহিত্যিক মাহবুব তালুকদারের মৃত্যুতে শোক প্রকাশ করেছে নির্বাচন কমিশন। বুধবার (২৪ আগস্ট) ইসির যুগ্ম সচিব ও জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান শোক বার্তাটি গণমাধ্যমে পাঠিয়েছেন। এতে উল্লেখ করা হয়েছে, সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আজ হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার একটি হাসপাতালে মৃত্যুবরণ  করেছেন (ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

মাহবুব তালুকদার ২০১৭ সালের ফেব্রুয়ারি হতে ২০২২ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। তার মৃত্যুতে বাংলাদেশ নির্বাচন কমিশন এবং নির্বাচন কমিশন সচিবালয়ের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে এবং তার শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়েছে।

১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি নেত্রকোনার পূর্বধলা উপজেলায় জন্মগ্রহণ করেন মাহবুব তালুকদার। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যা, এক পুত্রসহ অসংখ্য বন্ধুবান্ধব ও গুণগ্রাহী রেখে গেছেন।

তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন ও মুজিবনগর সরকারের তথ্য মন্ত্রণালয়ের চাকরিতে যোগ দেন। এ সময় তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গেও যুক্ত ছিলেন। ১৯৭২ সালের ২৪ জানুয়ারি রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী তাকে উপসচিবের পদমর্যাদায় রাষ্ট্রপতির স্পেশাল অফিসার নিযুক্ত করেন। রাষ্ট্রপতি মুহম্মদুল্লাহর সময়ে তিনি তার জনসংযোগ কর্মকর্তা ছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি হওয়ার পর মাহবুব তালুকদার তার সহকারী প্রেস সচিবের (উপসচিব) দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ছিলেন। বাংলাদেশ সংসদ সচিবালয়ে অতিরিক্ত সচিবের পদেও কর্মরত ছিলেন।

কর্মজীবনে মাহবুব তালুকদার জগন্নাথ কলেজ, বাংলাদেশ প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্থাপত্য বিভাগ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতা করেছেন। তিনি একজন সৃজনশীল লেখক ছিলেন। কবিতা, গল্প, উপন্যাস, স্মৃতিকথা, ভ্রমণকাহিনি মিলিয়ে তার প্রকাশিত গ্রন্থসংখ্যা চল্লিশ। লেখালেখির জন্য তিনি ২০১২ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD