August 15, 2022, 7:11 pm

শ্রীলঙ্কায় অনির্দিষ্ট কালের জন্য কারফিউ জারি

যমুনা নিউজ বিডিঃ বিপর্যস্ত প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসেকে ক্ষমতা থেকে সরানোর দাবিতে পরিকল্পিত এক মিছিল ঠেকাতে শ্রীলঙ্কায় কারফিউ জারি করা হয়েছে। শুক্রবার রাজধানী কলম্বোয় অনির্দিষ্ট কালের জন্য কারফিউ জারি করা হয় আর মোতায়েন করা হয় সেনাবাহিনী।

শুক্রবার পুলিশ প্রধান চন্দনা বিক্রমারত্নে বলেন, কলম্বো এবং আশেপাশের উপশহরগুলোতে বেলা সাড়ে তিনটা থেকে পরবর্তী নোটিশের আগ পর্যন্ত কারফিউ বহাল থাকবে। এই সময়ে জনসাধারণকে ঘরে থাকার আহ্বান জানান তিনি।

ভয়াবহ অর্থনৈতিক সংকটের জন্য প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসেকে দায়ী করে তার পদত্যাগের দাবিতে শনিবার বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়েছে। এই মিছিল সামনে রেখে শুক্রবার রাজধানীতে প্রবেশ করতে শুরু করে হাজার হাজার বিক্ষোভকারী। এরই মধ্যে কারফিউ জারির ঘোষণা আসে।

দ্বীপরাষ্ট্রটি নজিরবিহীনভাবে নিত্য প্রয়োজনীয় জিনিসের সংকটে ভুগছে। আর এর দুই কোটি ২০ লাখ মানুষ মুদ্রাস্ফীতি আর দীর্ঘ সময়ের লোডশেডিংয়ের কবলে পড়েছে। রাজাপাকসের পদত্যাগের দাবিতে তার কার্যালয়ের বাইরে কয়েক মাস ধরে তাঁবু খাটিয়ে বিক্ষোভ করছে সরকারবিরোধীরা।

সরকারবিরোধীরা শনিবার রাজাপাকসের বাসভবনে ঢুকে পড়ার ঘোষণা দিয়েছে। আর তা সামাল দিতে শুক্রবারই বাড়ির নিরাপত্তা বাড়াতে বাসে করে হাজার হাজার সশস্ত্র সেনা নিয়ে আসা হয়েছে।

এক প্রতিরক্ষা কর্মকর্তা জানান, ‘আজ বিকেলে প্রায় ২০ হাজার সেনা, পুলিশ সদস্য নিয়ে অভিযান শুরু হয়েছে। আমরা আশা করছি আগামীকালের (শনিবার) বিক্ষোভ সহিংস হয়ে উঠবে না’।

অন্তত তিন বিচারক শনিবারের বিক্ষোভকে বেআইনি ঘোষণায় অস্বীকৃতি জানানোর পর রাজধানীতে আরও সেনা নেওয়া হচ্ছে বলে জানান ওই কর্মকর্তা।

সূত্র: এনডিটিভি

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD