রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৪:০৪ অপরাহ্ন

তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে আজ ভোট

যমুনা নিউজ বিডিঃ রবিবার (২৮ নভেম্বর) তৃতীয় ধাপে এক হাজার ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। এই ধাপে ৩৩টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এবং বাকিগুলোতে প্রচলিত ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ হবে। ভোটগ্রহণ উপলক্ষে ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইতিমধ্যে ভোটের মাঠের পরিস্থিতি শান্ত রাখতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছে।

ভোটের প্রস্ততি সম্পর্কে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেন, তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমরা আশা করছি, নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। এই ধাপে তিনজন সংসদ সদস্যকে শোকজ এবং ইসি’র পাঁচজন কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে বলেও জানান ইসি সচিব। ইসি’র যুগ্ম সচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান জানান, এক হাজার সাতটি ইউপিতে ভোটের তফসিল ঘোষণা করা হয়েছিলো। বিভিন্ন কারণে সাতটি ইউপি’র ভোট স্থগিত করা হয়েছে। রবিবার এক হাজার ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তৃতীয় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৫৬৯ জন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১০০ জন, সংরক্ষিত আসনের সদস্য পদে ১৩২ জন ও ৩৩৭ জন সাধারণ সদস্য পদে বিনা ভোটে বিজয়ী হন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ব্যতিত এই ধাপের ভোটে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ৫০ হাজার ১৪৬ জন। এদের মধ্যে চেয়ারম্যান পদে চার হাজার ৪০৯ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ হাজার ১০৫ জন ও সাধারণ সদস্য পদে ৩৪ হাজার ৬৩২ জন প্রার্থী রয়েছেন।

১০ হাজার ১৫৯টি ভোটকেন্দ্রের ৬১ হাজার ৮৩০টি ভোটকক্ষে দুই কোটি এক লাখ ৪৯ হাজার ২৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে প্রতিটি ভোটকেন্দ্রে পুলিশ ও আনসারের ২২ জনের ফোর্স নিয়োজিত করা হয়েছে। মোতায়েন করা হয়েছে পুলিশ, আনসার, বিজিবি, কোস্টগার্ড, র‌্যাব, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স। এছাড়া মাঠে রয়েছে পাঁচ শতাধিক বিচারিক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। তারা ভোটের দু’দিন পরেও নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করবেন। ইতিমধ্যে দুই ধাপের ভোট সম্পন্ন হয়েছে। এছাড়া চতুর্থ ধাপে ৮৪০ ইউপিতে ২৬ ডিসেম্বর ও পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে ৫ জানুয়ারি ভোটগ্রহণ হবে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com