সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ১০:৫২ অপরাহ্ন

প্রকৃতিতে শীতের আমেজ

ষ্টাফ রিপোর্টারঃ প্রকৃতিতে এখন শীতের আমেজ। বইতে শুরু করেছে উত্তুরে হাওয়া। বিকেল শেষে সন্ধ্যা হতেই আবছা কুয়াশার চাদরে ঢেকে যাচ্ছে প্রকৃতি। গভীর রাতে ঠাণ্ডা অনুভূত হয়। ঋতুর পালাক্রমে শীত আসতে আরো কিছুদিন বাকি থাকলেও প্রকৃতির রহস্যময়তায় এখন আর ঋতু ক্যালেন্ডারের দিনক্ষণ গুণে গুণে আসে না। তারই আভাস চোখে পড়ছে বাংলার পথে প্রান্তরে।
ভোরের মিষ্টি আলো ধানক্ষেতের ওপর ছড়ানো শিশির কণা স্পর্শ করতেই মুক্তাদানার মতো চিক চিক করে ওঠে, হাটবাজারে টাটকা শাকসবজি, হাওরে অতিথি পাখির গুঞ্জন, ভোরে বৃক্ষে বৃক্ষে কুয়াশার রূপালি ফোঁটা, বৈকালিক মৃদু শীতল হাওয়া জানান দেয় ঋতুর পালাবদলে শীতের আগমনীবার্তা। ছয় ঋতুর এই দেশে পৌষ ও মাঘ দুই মাস শীতকাল হলেও প্রকৃতিতে শীত হাজির হয় আরো আগে। অগ্রহায়ণ মাসেই হালকা কুয়াশা পড়তে শুরু করে। পৌষ-মাঘে হাড় কাঁপানো শীতে খেটে খাওয়া মানুষের জীবনে দুর্ভোগ দেখা দিলেও আবহমানকাল ধরে গ্রামীণ জনপদে শীতকাল হাজির হয় নানা বৈচিত্র্যের সম্ভারে। শীতকালের প্রসঙ্গ উঠলেই মনে পড়ে যায় খেজুরের রস দিয়ে ভাপা পিঠা খাওয়া, সন্ধ্যা নামলেই খড়কুটো জ্বালিয়ে আগুর পোহানো কিংবা মুক্ত আকাশের বুকে ঝাঁকে ঝাঁকে অতিথি পাখির আনাগোনা আর রাতে লেপ জড়িয়ে ঘুমানোর স্মৃতি। শীতে গ্রামের প্রকৃতি হয়ে উঠে প্রাণবন্ত। খালের ধারে বিস্তীর্ণ আবাদি জমিতে সবজি ক্ষেতের দৃশ্য গ্রামের রূপকে করে তোলে মোহনীয়। এ সময় হলদে বর্ণ ছড়িয়ে ফসলের মাঠ রাঙিয়ে তোলে সরষে ফুল।


গ্রামীণ জীবনের মতো শহুরে জীবনে শীত তেমন বৈচিত্র্যময় না হলেও শীতল হাওয়ায় প্রশান্তি দীর্ঘ দিনের দুঃসহ গরমের কথা অন্তত ভুলিয়ে দেয়। সারি সারি অট্টালিকা আর কলকারখানার ভিড়ে শীতের তীব্রতা নগর জীবনে ততটা একটা প্রভাব ফেলতে পারে না। তা ছাড়া নগরে মানুষের ঠাসাঠাসিতে শীত তেমন একটা অনুভূতও হয় না। তবে গ্রামীণ জনপদের মতো না হলেও নগরেও শীতের আমেজ কিছুটা পুষিয়ে দেয় পিঠাপুলির মতো বৈচিত্র্যময় উৎসব। চলে নানা আয়োজন।
আমাদের দেশে উত্তরাঞ্চলে শীত বেশি অনুভূত হয়। এ অঞ্চলের দরিদ্র মানুষের জীবনে বর্ষার মতো শীতকালও বয়ে আনে অবর্ণনীয় দুর্ভোগ। তীব্র শৈত্যপ্রবাহে অনেকের মৃত্যু হয়। আবার পাহাড়ি জনপদেও শীতের তীব্রতা বেশি দেখা যায়।
গ্রামীণ জনপদে এবার শীত একটু আগেভাগেই পড়তে শুরু করেছে। শীতের মৌসুম আসতে এখনো বেশ কিছুদিন বাকি।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com