বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০১:১২ পূর্বাহ্ন

News Headline :
মিলনের সুস্থতা কামনা করে বগুড়া জেলা আওয়ামী লীগের বিবৃতি বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবীতে বগুড়ার কাগইলে মশাল মিছিল বুড়িচংয়ে এক ইউনিভার্সিটির ছাত্রের গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা  সকল নেতাকর্মীর দলীয় সিদ্ধান্ত মেনে চলা উচিত- মজিবর রহমান মজনু বগুড়া আ. হক কলেজের শিক্ষক পরিষদের নির্বাচনে জয়ী হলেন যারা নন্দীগ্রামে এইচএসসি ও সমমান পরীক্ষা উপলক্ষে প্রস্তুতিমূলক সভা বগুড়া জেলা মোটর মালিক গ্রুপের ৭শ’ সদস্যর মাঝে আর্থিক অনুদান প্রদান বগুড়া জেলা আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি রফিক ভূঁইয়ার স্মরণ সভা প্রথম স্থান অর্জন গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের কাল থেকে পলিথিনমুক্ত হচ্ছে চট্টগ্রামের তিন কাঁচাবাজার

নাম পাল্টাচ্ছে ফেসবুক!

যমুনা নিউজ বিডিঃ কী এমন হলো যে নাম বদলে ফেলতে চাইছে ফেসবুক। নাম পরিবর্তনের পরিকল্পনা করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ফেসবুক। আগামী ২৮শে অক্টোবরে বার্ষিক সম্মেলনে এ বিষয়ে কথা বলতে পারেন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। মঙ্গলবার নাম পরিবর্তনের বিষয়টি জানিয়েছে তথ্য প্রযুক্তি ম্যাগাজিন দ্য ভার্জ।

ধারণা করা হচ্ছে, আগামী সপ্তাহে এ পরিবর্তন আসতে পারে। ফেসবুকের নতুন নাম হতে পারে ‘মেটাভার্স’। মূলত নিজেদের পুনর্গঠিত করতেই ফেসবুকের এ নাম পরিবর্তনের উদ্যোগ।

ভার্জের প্রতিবেদন অনুযায়ী, প্রতি বছর ফেসবুক তাদের কর্মীদের নিয়ে একটি সম্মেলন করে যার নাম ‘কানেক্ট’। চলতি বছরের সম্মেলন আগামী ২৮শে অক্টোবর হওয়ার কথা। ওই সম্মেলনে ফেসবুকের প্রধান কর্তা মার্ক জাকারবার্গ নাম পরিবর্তনের বিষয়টি নিয়ে আলোচনা করবেন বলে জানা গেছে। তার আগেই হয়তো নতুন নাম জানা যেতে পারে।

‘মেটাভার্স’ নামের অর্থ হলো ভার্চ্যুয়াল জগৎ। যেখানে ইন্টারনেটের মাধ্যমেই এ জগতের সঙ্গে যুক্ত হওয়া যাবে। এ জগৎ বাস্তবতার সঙ্গে ডিজিটাল সংমিশ্রণ। ভার্চ্যুয়াল রিয়েলিটি অথবা অগমেন্টেড রিয়েলিটির মাধ্যমে গড়ে ওঠার কারণে এই জগৎ ব্যবহারকারীদের নিজেকে আরও জীবন্ত মনে হবে।

এদিকে, সম্প্রতি ফেসবুক অনেক ব্যবহারকারীকে নতুন একটি নোটিফিকেশন দিয়েছে। ওই নোটিফিকেশনে বলা হয়েছে, ২৮শে অক্টোবরের মধ্যে ‘ফেসবুক প্রোটেক্ট’ নামে একটি ফিচার ‘টার্ন অন’ বা ‘চালু’ না করলে অ্যাকাউন্টটি লক হয়ে যাবে। নোটিফিকেশন পাওয়ার পর ব্যবহারকারীদের মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে, ফেসবুক প্রোটেক্ট কী এবং কীভাবে কজ করে।

এদিকে, গণমাধ্যমে এমন খবর প্রকাশের পর বিশ্বজুড়ে বিস্ময় প্রকাশ করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমটির ব্যবহারকারীরা। এ নিয়ে অনেকে স্ট্যাটাস দিচ্ছেন। অনেকের ধারণা বিষয়টি গুজব বা ভুয়া খবরও হতে পারে।

ফেসবুকেই আসছে ফেসবুক নাম বদলানোর মিথ্যা খবর? ব্রিটিশ সংবাদমাধ্যম ‘গার্ডিয়ান’-এর এই প্রশ্নের জবাবে ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘উড়ো খবর নিয়ে মন্তব্য করে না ফেসবুক। উড়ো খবরটি একদম উড়িয়ে দেওয়ার সুযোগ নেই।’ তার মানে ফেসবুক সত্যি সত্যি তার নাম পরিবর্তন করতে চাইছে এবং এ বিষয়ে অনেক দূর এগিয়েও গেছে। তাহলে প্রশ্ন থেকেই যায়: ফেসবুক কেন নাম বদলাতে চাইবে? সে প্রশ্নের উত্তরে শোনা যাচ্ছে , দুর্নাম ঘোচাতে নাম বদলে দিতে চাইছে ফেসবুক। প্রতিষ্ঠানটির সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেনের বক্তব্যে এমনটাই বোঝা যাচ্ছে।  প্রভাবশালী মার্কিন দৈনিক ‘ওয়াল স্ট্রিট জার্নাল’-এর বরাত দিয়ে গার্ডিয়ান বলছে, সংবাদমাধ্যমে ফেসবুকের অভ্যন্তরীণ অনেক তথ্য ফাঁস করেছেন ফ্রান্সেস হোগেন। মার্কিন কংগ্রেসে তিনি বলেছেন, ফেসবুক সব সময় মানুষের ভালোর চেয়ে মুনাফায় গুরুত্ব দিয়েছে, শিশু-কিশোরদের ক্ষতি করছে জেনেও ব্যবস্থা নেয়নি, গণতান্ত্রিক প্রক্রিয়ায় বাধা দিয়েছে।  ফেসবুক আশা করছে, নতুন নাম নিয়ে তারা পুরোনো দুর্নাম পেছনে ফেলতে পারবে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com