মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৬:০১ পূর্বাহ্ন

মসজিদুল হারামে তুলে দেয়া হলো করোনার বিধিনিষেধ

যমুনা নিউজ বিডিঃ পবিত্র মক্কা নগরীর মসজিদুল হারামে করোনাভাইরাসের কারণে সামাজিক দূরত্বের যে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল তা প্রত্যাহার করা হয়েছে। এখন থেকে কাবাঘর জিয়ারতকারীরা করোনা পরিস্থিতির কারণে আরোপিত বিধিনিষেধ ছাড়াই নামাজ আদায় ও আল্লাহর ঘর তাওয়াফ করতে পারবেন।

মসজিদুল হারামের বিভিন্ন স্থানে সামাজিক দূরত্ব মেনে চলার জন্য যেসব চিহ্ন টানিয়ে দেয়া হয়েছিল তা রোববার তুলে ফেলা হয়েছে। ফলে মুসল্লিরা এখন থেকে আবার আগের মতো কাঁধে কাঁধ মিলিয়ে জামায়াতে নামাজ আদায় করতে পারবেন। তবে মসজিদুল হারামে প্রবেশকারী যেকোনো ব্যক্তিকে করোনাভাইরাসের টিকার পূর্ণ ডোজ গ্রহণের পাশাপাশি মাস্ক পরে সেখানে ঢুকতে হবে।

গত শুক্রবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করে, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুবরণকারী ব্যক্তিদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ায় রোববার থেকে মসজিদুল হারাম থেকে সামাজিক দূরত্বের বিধিনিষেধ প্রত্যাহার করা হবে।

সৌদি আরবের মোট জনসংখ্যার শতকরা ৬০ ভাগকে এরইমধ্যে কোভিড-১৯-এর টিকার আওতায় আনা হয়েছে।

২০২০ সালের গোড়ার দিকে সৌদি আরবে করোনাভাইরাস হানা দেয়ার পর মক্কা মুকাররমায় হজ্ব ও ওমরাহর আনুষ্ঠানিকতা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। করোনা পরিস্থিতির আগে যেখানে প্রতি বছর হজ্বে সারাবিশ্ব থেকে দুই কোটির বেশি হাজী সমবেত হতেন সেখানে গত দুই বছর হজ্বের সময় মাত্র কয়েক হাজার হাজীকে হজ্ব করার অনুমতি দেয়া হয়।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com