বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৭:০৩ পূর্বাহ্ন

News Headline :
মিলনের সুস্থতা কামনা করে বগুড়া জেলা আওয়ামী লীগের বিবৃতি বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবীতে বগুড়ার কাগইলে মশাল মিছিল বুড়িচংয়ে এক ইউনিভার্সিটির ছাত্রের গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা  সকল নেতাকর্মীর দলীয় সিদ্ধান্ত মেনে চলা উচিত- মজিবর রহমান মজনু বগুড়া আ. হক কলেজের শিক্ষক পরিষদের নির্বাচনে জয়ী হলেন যারা নন্দীগ্রামে এইচএসসি ও সমমান পরীক্ষা উপলক্ষে প্রস্তুতিমূলক সভা বগুড়া জেলা মোটর মালিক গ্রুপের ৭শ’ সদস্যর মাঝে আর্থিক অনুদান প্রদান বগুড়া জেলা আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি রফিক ভূঁইয়ার স্মরণ সভা প্রথম স্থান অর্জন গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের কাল থেকে পলিথিনমুক্ত হচ্ছে চট্টগ্রামের তিন কাঁচাবাজার

ভাটকলি চিকেন দম বিরিয়ানি

যমুনা নিউজ বিডিঃ কর্নাটকের উপকূল অঞ্চলে ভাটকল মুসলিম সম্প্রদায় এই বিশেষ রকমের বিরিয়ানি বানানো শুরু কর। এর জন্যই এমন নাম পেয়েছে। মশলা খুবই কম ব্যবহার করা হয় এতে। মূলত পেঁয়াজ এবং কাঁচা লঙ্কা নির্ভর রান্না। তবে খুবই সুস্বাদু। তাই আজকের আয়োজনে রাখতে পারেন এই ভাটকলি চিকেন দম বিরিয়ানি। এটি রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ভাটকলি চিকেন দম বিরিয়ানি রান্নার রেসিপিটি-

উপকরণ: মুরগি এক কেজি, বাসমতি চাল আধা কেজি, লবণ স্বাদ মতো, ঘি এক কাপ, পেঁয়াজ এক কাপ, তেজপাতা একটি, দারুচিনি দুই টুকরা, লবঙ্গ চারটি, এলাচ চারটি, তেল আধা কাপ, টমেটো দুইটি, আদা-রসুন বাটা দুই চামচ, জাফরান মেশানো পানি দুই চামচ, কাঁচা মরিচ পাঁচ থেকে সাতটি, মরিচ গুঁড়া এক চামচ, ধনিয়া গুঁড়া এক চামচ, জিরা গুঁড়া এক চামচ, গরম মশলা গুঁড়া দুই চামচ, বিরিয়ানি মশলা দুই চামচ, ধনিয়া পাতা ও পুদিনা পাতা কুচি দুই চামচ, আটা এক কাপ।

প্রণালী: প্রথমে একটি প্যানে তেল গরম করে তাতে তেজপাতা,দারুচিনি, লবঙ্গ, এলাচ দিয়ে একটু নেড়ে নিন। এবার তাতে পেঁয়াজ একটু ভেজে নিন। এবার এর মধ্যে টমেটো কুচি দিয়ে দিন। এবার একে একে সব মশলা দিয়ে কষিয়ে তাতে মাংস দিয়ে কিছুক্ষণ কষান। এবার এর মধ্যে এক কাপ পানি দিয়ে ঢেকে রান্না করুন কয়েক মিনিট।

এবার চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। অন্য একটি পাত্রে তিন কাপ পানি গরম করে নিন। পানি ফুটে উঠলে তাতে লবণ এবং দুই চামচ তেল দিয়ে দিন। এবার চালগুলো দিয়ে আধা সিদ্ধ করে ঐ মাংসের উপর ভাতটাই দিয়ে দিন। ভাত দিয়ে ঢেকে দিন। ঢাকনার চারপাশে আটা মাখিয়ে আটকে দিন। এবার দমে এক ঘণ্টা রেখে নামিয়ে পরিবেশন করুন মজাদার।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com