সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১১:২৪ অপরাহ্ন

পূজার সাজগোজ: ষষ্ঠী-দশমী

যমুনা নিউজ বিডিঃ ষষ্ঠীর মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

অনেকেই পূজার সাজ-পোশাক নিয়ে বেশ চিন্তিত! কেমন পোশাক পরবেন বা কীভাবে সাজবেন, এ নিয়ে ভাবতে গিয়ে দেখা যাবে শেষমেশ সাজ খারাপ হয়ে গেছে। তাই আগে থেকেই যদি ধারণা রাখেন পূজার সাজ কেমন হবে, তাহলে খুব সহজেই সাজতে পারবেন। জেনে নিন ষষ্ঠী থেকে দশমীর সাজ কেমন হবে…

ষষ্ঠীর সাজ ষষ্ঠীতে হালকাভাবেই সাজুন। চাইলে সুতি শাড়ি, সালোয়ার কামিজ বা কুর্তি পরুন। সাজের ক্ষেত্রে বিবি ক্রিম ব্যবহার করে হালকা পাউডার মাখুন। এরপর চোখে কাজল ও হালকা লিপস্টিকেই সেরে ফেলুন ষষ্ঠীর সাজ। চুল সামনের দিকে টুইস্ট করে পেছনে পনিটেইল বা খেজুর বেণী করে নিন। ব্যাস ষষ্ঠীর সাজ রেডি।

সপ্তমীর সাজ সপ্তমীর সাজে যেন স্নিগ্ধ ভাব আসে সেদিকে খেয়াল রাখুন। এদিন অঞ্জলি দিতে যাওয়ার সময় হালকা সাজুন। যেহেতু এখন গরম, তাই সুতি পোশাক পরার চেষ্টা করুন। মেকআপের ক্ষেত্রে বিবি ক্রিম ব্যবহার করে হালকা পাউডার লাগান। হালকা গোলাপি বা অরেঞ্জ কালারের লিপস্টিক ব্যবহার করুন।

সপ্তমীর রাতে চোখে স্মোকি আই লুক বেশ মানাবে। খোঁপা করে চুলে বেশি করে ফুল লাগিয়ে সাজে স্নিগ্ধতা আনতে পারেন।
অষ্টমীর সাজ অষ্টমীতে একটু গাঢ় সাজ পছন্দ করে সবাই। বিশেষ করে এদিন বেনারসি, সিল্ক, কাতানের মতো ভারী শাড়ি পরতে পারেন। অষ্টমীতে দিনে হালকা আর রাতে ভারী সাজা হয়। রাতের সাজের আগে মুখে টোনার ব্যবহার করুন। এরপর একে একে ফাউন্ডেশন, ফেস পাউডার ও ব্লাশন লাগান। চোখের সাজের ক্ষেত্রে উজ্জ্বল রঙের আইশ্যাডো বা আইলাইনার ব্যবহার করুন। সবশেষ পছন্দমতো লিপস্টিক দিয়ে সাজ সম্পন্ন করুন। এখন অনেকেই চুল কার্ল করে খোলা রাখেন। চাইলে খোঁপাও করতে পারেন। সঙ্গে হাতে চুড়ি, পায়ে আলতা ও কপালে টিপ পরুন। বিবাহিত হলে সিঁদুর পরে সাজে পূর্ণতা আনুন।
নবমীর সাজ নবমীতে জাঁকজমকভাবে সেজে উঠুন। অষ্টমীর মতো এদিনও জামদানি, কাতান, সিল্কের শাড়ি বা সালোয়ার-কামিজ পরতে পারেন। এ ধরনের পোশাকের সঙ্গে চোখে আইশ্যাডো ও ম্যাচিং করে সোনালি কিংবা রুপালি হাইলাইটার ব্যবহার করুন।
দশমীর সাজ পূজার প্রাণ হলো বিজয়া দশমী। দশমীতে সবাই সিঁদুর খেলায় মেতে ওঠেন। দশমীতে লাল-সাদা শাড়ি পরতে পারেন। এদিন চোখে উজ্জ্বল রং ব্যবহারের মাধ্যমে স্মোকি লুকে সাজাতে পারেন। সঙ্গে মোটা করে কাজল, আইলাইনার ও মাসকারা ব্যবহার করুন। গালে ব্লাশন ও ঠোঁটে গাঢ় রঙের লিপস্টিক দিন। খোঁপা কিংবা খোলা চুলে জড়িয়ে নিন তাজা ফুল।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com