সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১১:৪৫ অপরাহ্ন

আন্তর্জাতিক ‘দুর্যোগ প্রশমন দিবস’ আজ

যমুনা নিউজ বিডিঃ  ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে, কাজ করি এক সাথে’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৩ অক্টোবর, বুধবার পালিত হচ্ছে ‘দুর্যোগ প্রশমন দিবস’।  দুর্যোগে জীবন ও সম্পদের ঝুঁকি-হ্রাসের ক্ষেত্রে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বর্তমানে বিশ্বে ‘রোল মডেল’ হিসেবে স্বীকৃত। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নানাবিধ কার্যক্রম ও কর্মসূচিতে অনুপ্রাণিত বাংলাদেশের মানুষ যেকোনো দুর্যোগে নিজেদের জীবন ও সম্পদ সুরক্ষায় সচেষ্ট ও প্রস্তুত থাকার মনোবল অর্জন করেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত ‘ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) ৫০ বছরে পদার্পণ উদ্যাপন এবং আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বুধবার সকাল সাড়ে ১০টায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এক অনুষ্ঠানের আয়োজন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যুক্ত থাকবেন।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

নদীভাঙনে রোধে টেকসই ব্যবস্থাপনার জন্য ডেল্টা প্ল্যান প্রণয়ন করা হয়েছে জানিয়ে এনামুর রহমান বলেন, “সেই ডেল্টা প্ল্যানের মধ্যে একটি হটস্পট হচ্ছে নদী ব্যবস্থাপনা। সেই ব্যবস্থাপনার আওতায় রয়েছে- নদীতে টেকসই বাঁধ দেয়া, নদী খনন করে নাব্য সৃষ্টি করা। ২০৩১ সালের মধ্যে এই প্রকল্প বাস্তবায়নের জন্য ৩৭ বিলিয়ন ডলার বাজেট ঘোষণা করা হয়েছে।”

এ ছাড়া জাপান সরকারের উন্নয়ন সংস্থা জাইকার প্রতিনিধিরা কুড়িগ্রাম, সুনামগঞ্জ ও কক্সবাজারের নদীগুলো শাসন করে বন্যা ব্যবস্থাপনার কাজ শুরু করেছে বলে জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, “সব দুর্যোগ মোকাবেলায় আমরা সফলতা অর্জন করেছি। সরকার বিল্ডিং কোড করেছে। এই কোড মেনে আগামীতে বাড়ি করলে তা ভূমিকম্পসহনীয় হবে। সাত দশমিক ৫ মাত্রার ভূমিকম্পসহনীয় মাত্রায় তৈরি করা হয়েছে।”

 

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com