সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১১:১৭ অপরাহ্ন

আফগানিস্তান যেন সন্ত্রাসবাদের ঘাঁটি না হয়, নিশ্চিত করুন: মোদি

যমুনা নিউজ বিডিঃ  আফগানিস্তানের মাটি যেন মৌলবাদ ও সন্ত্রাসবাদের ঘাঁটি না হয়, সেটা নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার (১২ অক্টোবর) আফগান ইস্যু নিয়ে আয়োজিত জি২০ জোটভুক্ত নেতাদের শীর্ষ সামিটে তিনি এ আহ্বান জানান। খবর প্রকাশ করেছে এনডিটিভি।

সামিটে আফগান নাগরিকদের জন্য জরুরি ভিত্তিতে মানবিক সহায়তা দেওয়ার জন্যও বিশ্ববাসীর প্রতি আহ্বান জানান নরেন্দ্র মোদি। এ সময় যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে একটি অন্তর্ভুক্তিমূলক প্রশাসনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন তিনি।
বলেন, আফগানিস্তানের পরিস্থিতি উন্নয়নের জন্য একটি সমন্বিত আন্তর্জাতিক প্রতিক্রিয়া ভিত্তিক জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশন ২৫৯৩ প্রয়োজন।
এদিকে, সামিটে আফগানিস্তানের জন্য ১ বিলিয়ন (১.১৫ বিলিয়ন) ইউরো অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা বা প্রতিশ্রুতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে বড় ধরনের মানবিক ও আর্থ-সামাজিক পতন রোধে এ সহায়তা বলে জানিয়েছেন ইইউ প্রধান উরসুলা ভন ডার লেয়েন।

ইতালির আয়োজিত এই সামিটে অংশ নেওয়া অন্য দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, ইইউ, চীন, রাশিয়া, তুরস্ক, ভারত এবং সৌদি আরবসহ অন্যান্য দেশ। বৈঠকে প্রায় সব দেশের শীর্ষ নেতা উপস্থিত ছিলেন। তবে রাশিয়া ও চীনের প্রেসিডেন্ট উপস্থিত না হয়ে তাদের প্রতিনিধিদের পাঠিয়েছেন।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com