বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৭:২২ পূর্বাহ্ন

News Headline :
মিলনের সুস্থতা কামনা করে বগুড়া জেলা আওয়ামী লীগের বিবৃতি বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবীতে বগুড়ার কাগইলে মশাল মিছিল বুড়িচংয়ে এক ইউনিভার্সিটির ছাত্রের গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা  সকল নেতাকর্মীর দলীয় সিদ্ধান্ত মেনে চলা উচিত- মজিবর রহমান মজনু বগুড়া আ. হক কলেজের শিক্ষক পরিষদের নির্বাচনে জয়ী হলেন যারা নন্দীগ্রামে এইচএসসি ও সমমান পরীক্ষা উপলক্ষে প্রস্তুতিমূলক সভা বগুড়া জেলা মোটর মালিক গ্রুপের ৭শ’ সদস্যর মাঝে আর্থিক অনুদান প্রদান বগুড়া জেলা আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি রফিক ভূঁইয়ার স্মরণ সভা প্রথম স্থান অর্জন গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের কাল থেকে পলিথিনমুক্ত হচ্ছে চট্টগ্রামের তিন কাঁচাবাজার

সাতটি খাবারই দূরে রাখবে পুরুষের মূত্রথলির ক্যান্সার

যমুনা নিউজ বিডিঃ পুরুষরা মূত্রথলির ক্যান্সারে আক্রান্ত হন সবচেয়ে বেশি। বেশির ভাগ ক্ষেত্রে মূত্রথলির ক্যান্সারের কোনো লক্ষণ আগে থেকে চেনা যায় না। অধিকাংশ ক্ষেত্রেই এই রোগ একদম শেষ পর্যায়ে গিয়ে ধরা পড়ে। গোটা বিশ্বে ফুসফুসের ক্যান্সারের পর মূত্রথলির ক্যান্সারেই সবচেয়ে বেশি সংখ্যক পুরুষের মৃত্যু হয়।

বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিক পর্যায়ে এই রোগ ধরা পড়লে রোগীকে বাঁচানো সম্ভব। বিভিন্ন কারণে পুরুষরা এ ক্যান্সারে আক্রান্ত হতে পারেন। এর মধ্যে পারিবারিক ইতিহাস, শরীরে বিভিন্ন ধরনের টক্সিন প্রবেশ, ধূমপান সবচেয়ে বেশি দায়ী। ৬৫ বছর বা এর বেশি বয়সী পুরুষেরা এই রোগে আক্রান্ত হন। তবে ৪০ বছরের নিচেও এ ক্যান্সারে আক্রান্ত হতে পারেন।

বিশেষজ্ঞরা বলছেন, খাদ্যাভ্যাসের কারণে মূত্রাশয়ের ক্যান্সার হতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, খাদ্যাভ্যাস ও মূত্রাশয়ের ক্যান্সারের একটা যোগসূত্র রয়েছে। তাই আসুন জেনে নেই এমন ৭ খাবার সম্পর্কে যা আপনার মূত্রাশয়ের ক্যান্সার প্রতিরোধ করবে।

১. টমেটোতে থাকা লাইকোপিন নামের অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারের সেল প্রতিরোধ করে। তাই মূত্রাশয়ের ক্যান্সার এড়াতে নিয়মিত টমেটো খেতে পারেন।

২. গবেষণায় দেখা গেছে, ব্রকলিতে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফোলেট ও আঁশ।হৃদরোগ, বহুমূত্র এবং যৌগ ক্যান্সার প্রতিরোধ করে।

৩. শিমে থাকা অ্যান্টি-ক্যান্সার উপাদান ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। নিয়মিত শিম খেলে মূত্রাশয়ের ক্যান্সার প্রতিরোধ করা যায়।

৪. শিমের মতো বাদামেও অ্যান্টি-ক্যান্সার উপাদান রয়েছে। এতে থাকা স্বাস্থ্যকর ফ্যাটও ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

৫. নিয়মিত তেলযুক্ত মাছ খান। এসব মাছে থাকা ওমেগা থ্রি ও ওমেগা ছিক্স ফ্যাটি এসিড ক্যান্সার প্রতিরোধে করে।

৬. অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ডালিম ক্যান্সার প্রতিরোধ করে।

৭. গ্রিন টি এখন খুবই জনপ্রিয়। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি মূত্রাশয়ের ক্যান্সার হওয়ার ঝুঁকি কমায়।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com