মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ১২:১৬ পূর্বাহ্ন

১০ জেলার ই-পাসপোর্ট ছাপা হবে যশোরে

যশোর প্রতিনিধিঃ  জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী মুজিববর্ষের উপহার হিসেবে ঢাকার বাইরে প্রথম যশোরে চালু হলো ই-পাসপোর্ট পার্সোনালাইজেশন সেল। এখন থেকে ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় যশোরেই ছাপা হবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলার আন্তর্জাতিক মানের ই-পাসপোর্ট। এর জন্য কাউকে আর পাসপোর্ট সংক্রান্ত নথিপত্র ঢাকায় পাঠাতে হবে না।

রবিবার যশোর আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট পার্সোনালাইজেশন সেল উদ্বোধন করেন পারপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ুব চৌধুরী। ১০ বছর মেয়াদি এই প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৬৩৫ কোটি টাকা।

আধুনিক প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহার মানুষের জীবনকে করে সহজ ও স্বাচ্ছন্দময়। সময়ের প্রয়োজনে যুগের চাহিদার সাথে তাল মেলাতে ইমিগ্রেশন পাসপোর্ট অধিদপ্তর ও পাসপোর্ট এবং ভিসা সেবায় নতুন নতুন প্রযুক্তি বৃদ্ধি করা হয়েছে। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি মোতাবেক মুজিববর্ষের উপহার হিসাবে সাধারণ জনগণের হাতে তুলে দেয়া হচ্ছে ই-পাসপোর্ট।

উদ্বোধনী সভায় প্রধান অতিথি মেজর জেনারেল আইয়ুব চৌধুরী বলেন, এই সেলের মাধ্যমে স্বল্প সময়ে খুলনা বিভাগের ১০ জেলার গ্রাহকদের কাছে ই-পার্সপোর্ট পৌঁছে দেয়া সম্ভব হবে। পাশাপাশি ঢাকার পার্সোনালাইজেশনের ব্যাকআপ হিসেবে কাজ করবে। চূড়ান্তভাবে এর মাধ্যমে পারপোর্ট অধিদপ্তর দৈনিক ২৫ হাজার ই-পারপোর্ট প্রিন্টিং’র লক্ষ্যমাত্রা অর্জন করলো।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ই-পারপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার ব্যবস্থাপনা প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার সাইদুর রহমান খান, জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার ও প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com