রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ১১:৫৪ পূর্বাহ্ন

ভারতে পর্যটন ভিসা চালু অক্টোবরে

যমুনা নিউজ বিডিঃ আগামী মাস থেকে ভারত পর্যটন ভিসা চালু করতে যাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার এক অনুষ্ঠানে বলেছেন, ‘ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছে পর্যটনশিল্পে উৎসাহ দিতে শিগগিরই ৫ লাখ ট্যুরিস্ট ভিসা বিনা শুল্কে দেওয়া হবে।’ প্রধানমন্ত্রীর মন্তব্যের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বৈঠকে সিদ্ধান্ত নিয়েছে এই ভিসা দেওয়ার। ভিসার সঙ্গে ভারতের বিমান পরিষেবাগুলোও পর্যায়ক্রমে চালু হবে।

লক্ষ্যণীয়, যত বিদেশি পর্যটক ভারত ভ্রমণ করেন, তার মধ্যে বাংলাদেশি সর্বাধিক। সরকারি সূত্রে এও বলা হয়েছে, প্রথম পর্যায়ের পর্যটন ভিসা আগামী বছরের মার্চ মাস পর্যন্ত বহাল হবে। আপাতত এক সপ্তাহের জন্য ভিসা দেওয়া হতে পারে। অক্টোবরে চালু হলে গত দেড় বছরের মধ্যে এই প্রথম পর্যটন ভিসা চালু হবে। ২০২০ সালের মার্চ থেকে পর্যটন ভিসা বন্ধ। প্রধানমন্ত্রী বলেন, ‘ভারতে যেহেতু করোনার প্রকোপ কমেছে এবং টিকাকরণ দ্রুতগতিতে চলছে, সে কারণেই ট্যুরিস্ট ভিসা চালু করার সিদ্ধান্ত হয়েছে।’

প্রধানমন্ত্রী মোদি এও জানিয়েছেন, পর্যটনশিল্পের সঙ্গে জড়িত সবাইকে ১০ লাখ রুপি সহযোগিতা করা হবে এবং নথিভুক্ত ট্যুরিস্ট গাইডদের ১ লাখ রুপি করে দেওয়া হবে। তিনি আশা করেন ধীরে ধীরে আবার আগের মতো পর্যটক আসা শুরু হবে। সরকারি সূত্রে বলা হয়েছে, আগামী ১০ দিনের মধ্যে এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হবে। ইতিমধ্যে ১৩০ কোটি নাগরিকের মধ্যে ৮০ কোটিকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। করোনা আক্রান্তের সংখ্যা অনেক কমে এসেছে। তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় চাইছে, শুধু সেসব পর্যটককে ভিসা দেওয়া হবে যারা করোনার টিকা নিয়েছেন।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com