বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫:০৯ অপরাহ্ন

পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদত্যাগ, বিপাকে কংগ্রেস

যমুনা নিউজ বিডিঃ আগামী বছর ভারতের পাঞ্জাবের বিধানসভা ভোট। এর আগে কংগ্রেসের অস্বস্তি বাড়িয়ে পদত্যাগ করলেন মুখ্যমন্ত্রী অমরিন্দ সিং। গণমাধ্যম বলছে, রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে দেখা করে পদত্যাগপত্র জমা দিয়েছেন কংগ্রেসের এই মুখ্যমন্ত্রী।

কয়েক মাস ধরেই অমরিন্দ সিংয়ের বিরুদ্ধে দলের অভ্যন্তরে বিদ্রোহ দানা বাঁধছিল। তাঁকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানোর দাবিও উঠেছিল একাংশের পক্ষ থেকে। এর মধ্যেই সকালে কংগ্রেসনেত্রী সোনিয়া গান্ধীর কাছে পদত্যাগের কথা বলেন ক্যাপ্টেন অমরিন্দ।

গণমাধ্যমের ভাষ্য অনুযায়ী, বিরোধের শুরু ভারতের সাবেক ক্রিকেটার নভজোৎ সিং সিধুকে পাঞ্জাব কংগ্রেসের সভাপতি করার পর থেকেই। তাঁর অনুসারী সংসদ সদস্যরা সরাসরিই অমরিন্দ সিংয়ের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেন এবং মুখ্যমন্ত্রী ভোটের প্রতিশ্রুতি পূরণ করতে পারেননি বলেও অভিযোগ করেন। দুজনের দ্বন্দ্ব অনেক আগে থেকেই। সিধু পাঞ্জাবের সভাপতির পদে বসুক সেটা চাননি অমরিন্দ। সেটা কেন্দ্রীয় নেতৃত্বকে বলেও ছিলেন। কিন্তু কেন্দ্রীয় নেতৃত্ব সেটাতে সায় দেয়নি। শেষ পর্যন্ত তিনি তা মেনে নিয়েছিলেন।

অমরিন্দ-সিধুর বিরোধ মেটাতে মধ্যস্থতা করার জন্য কেন্দ্রীয় কংগ্রেসের পক্ষ থেকে দলের সাধারণ সম্পাদক হরিশ রাওয়াতকে দায়িত্ব দেওয়া হয়েছিল। একপর্যায়ে হরিশ রাওয়াত জানিয়েছিলেন, আগামী বিধানসভা নির্বাচন অমরিন্দ সিংয়ের নেতৃত্বেই লড়বে কংগ্রেস।

অপরদিকে অমরিন্দ সিং নাকি বলেছিলেন, তাঁকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরানো হলে তিনি পার্টি ছেড়ে দেবেন। ফলে পাঞ্জাব বিধানসভা নির্বাচনের আগে অমরিন্দর এই পদত্যাগ কংগ্রেসের ভোটব্যাঙ্কে বড় প্রভাব ফেলবে বলে মনে করছেন রাজনৈতিক মহল।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com