রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ১১:১৯ পূর্বাহ্ন

জীবাণু অস্ত্র বানাচ্ছে চীন, শঙ্কা তাইওয়ানের

Taiwan army soldiers pose for photos on an US-made M60-A3 tank after a life-fire exercise in Taichung, central Taiwan, on January 17, 2019. (Photo by SAM YEH / AFP) (Photo credit should read SAM YEH/AFP/Getty Images)

যমুনা নিউজ বিডিঃ প্রাণঘাতী জীবাণু অস্ত্র বানাচ্ছে চীন- এমন আশঙ্কা করছে তাইওয়ান। ৩৭তম হান কুয়াং সামরিক অনুশীলনে বায়ো ওয়ারফেয়ার প্রতিরক্ষার ড্রিল করেছে তাইওয়ানিজ সেনারা। শনিবার (১৮ সেপ্টেম্বর) এসব জানিয়েছে জাস্ট আর্থ নিউজ।

প্রতিবেদনে বলা হয়, দেশটির সবচেয়ে বড় বার্ষিক সামরিক মহড়ার চলছে তাইওয়ান এবং তাইওয়ান প্রণালী জুড়ে। সম্ভাব্য ক্ষতিগ্রস্ত যানবাহন বন্ধ করে দেওয়াসহ বেশ কিছু জীবাণু পরিষ্কারের প্রক্রিয়া অনুশীলন করা হয়।
এদিকে তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করেছে ১০টি চীনা যুদ্ধবিমান। এর মধ্যে ছিল ছয়টি জে-১৬ ও দুইটি জে-১১ ফাইটার বিমান, একটি এন্টি সাবমেরিন বিমান ও একটি পর্যবেক্ষণ বিমান। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) এ ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনা বিমানগুলোকে বাধা দিতে তাইওয়ানের যুদ্ধবিমানও আকাশে ওড়ে। তবে কিছুক্ষণ পরেই চীনারা ফিরে যায়। সামরিক খাতে নয় বিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছিল তাইওয়ান, এর একদিন পরই এ ঘটনা ঘটলো। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাইওয়ান চীনা বিমানগুলোকে সতর্ক করার জন্য যুদ্ধবিমান পাঠিয়েছিল। তাদেরকে পর্যবেক্ষণের জন্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থাও মোতায়েন করা হয়েছিল।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com