রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ১২:৪৩ অপরাহ্ন

আইফোন ১৩ সিরিজের খুঁটিনাটি

যমুনা নিউজ বিডিঃ অবশেষে নতুন আইফোন লঞ্চ করল অ্যাপল। বরাবরের মত এবারের সিরিজেও থাকছে চারটি মডেল। আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো ও আইফোন ১৩ প্রো ম্যাক্স।

বুধবার ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে আইফোন ১৩ আত্মপ্রকাশ অনুষ্ঠান ছিল। সেখানে আইফোনের নতুন সংস্করণ সম্পর্কে খুঁটিনাটি বলা হয়েছে-

* গ্রাফাইট, গোল্ড, সিলভার এবং সিয়েরা ব্লু রঙে পাওয়া যাবে নতুন আইফোন।

* আইফোন ১৩-এর দাম ৮২৯ থেকে ও আইফোন ১৩ মিনির দাম ৭২৯ ডলার থেকে শুরু হবে। মডেল দুটি থাকছে পাওয়া যাবে ১২৮ গিগাবাইট, ২৫৬ গিগাবাইট এবং ৫১২ গিগাবাইট স্টোরেজ ভ্যারিয়েন্টে। এদিকে, আইফোন ১৩ প্রো-এর দাম শুরু হয়েছে ৯৯৯ ডলার থেকে। আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম হবে অন্তত ১ হাজার ৯৯ ডলার।

* আগের আইফোনের সঙ্গে দেখতে সেভাবে কোনো ফারাক নেই। এখনও সম্পূর্ণ বেজেলহীন ডিসপ্লে আনল না অ্যাপল। তবে আগের তুলনায় নচ ২০ শতাংশ ছোট হয়েছে। অনেকটা আইফোন ১২-এর মতোই রয়েছে ক্যামেরার কেসিংও।

* বিশ্বের সবচেয়ে নিরাপদ মোবাইল অপারেটিং সিস্টেম, আইওএস ১৫তো থাকছেই আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনিতে।

* অ্যাপল জানিয়েছে, নতুন আইফোনের ডিসপ্লে আগের চেয়ে উন্নত। এটি প্রায় ২০ শতাংশ বেশি উজ্জ্বল।

* ক্যামেরা সেন্সর তুলনামূলক বড় করা হয়েছে। নতুন আইফোন ১৩ সিরিজে ফটোগ্রাফি পারফরম্যান্সকে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলেই ধারণা করা হচ্ছে।

* ব্যাটারির ব্যাকআপ থাকবে আগের সিরিজ থেকে আড়াই ঘণ্টা বেশি। ২০ ওয়াট বা তার বেশি পাওয়ারের অ্যাডাপ্টার দিয়ে ৩০ মিনিটের মধ্যে ফোন দুটির ব্যাটারি ৫০ শতাংশ চার্জ করা যাবে। আবার ১৫ ওয়াট পর্যন্ত ম্যাগসেফ ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে।

* এতে থাকছ অ্যাপলের নিজস্ব অত্যন্ত শক্তিশালী A15 বায়োনিক চিপ।

* আইফোন ১৩ একটানা ১৯ ঘণ্টা পর্যন্ত ভিডিও প্লেব্যাক এবং ৫৭ ঘণ্টা পর্যন্ত অডিও প্লেব্যাক টাইম দেবে বলে অ্যাপল জানিয়েছে। অন্যদিকে আইফোন ১৩ মিনি-তে সতেরো ঘণ্টা ধরে একটানা ভিডিও দেখা যাবে। অডিও প্লে ব্যাক টাইম ৫৫ ঘণ্টা।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com