সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৫:০৭ পূর্বাহ্ন

স্বাধীনতার দাবিতে কাতালানদের ব্যাপক বিক্ষোভ

যমুনা নিউজ বিডিঃ স্পেন থেকে স্বাধীনতার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন কাতালানরা। শনিবার (১১ সেপ্টেম্বর) অঞ্চলটির রাজধানী বার্সেলোনায় হাজার হাজার কাতালান একই দাবি নিয়ে রাস্তায় নামেন। তারা গান গেয়ে, পাতাকা উড়িয়ে ও স্লোগান দিতে দিতে মিছিল করেন। খবর রয়টার্সের।

স্পেন সরকার বিচ্ছিন্নতাবাদী মনে করে এমন ৯ নেতাকে মুক্তি দেওয়ার পর কাতালানদের সংগঠন অ্যাসেম্বেলা ন্যাশনাল কাতালানা-এএনসি এই মিছিল বের করে। স্বাধীনতা আন্দোলনের জন্য এই ৯ নেতাকে ২০১৭ সালে গ্রেফতার করে কারাগারে রাখে স্পেন সরকার। এটি ছিল স্পেনের জন্য একটা বড় রাজনৈতিক সংকট।

মিছিলকারীদের অধিকাংশের মুখ ঢাকা ছিল। পুলিশ জানায়, প্রায় এক লাখ আট হাজার মানুষ বিক্ষোভে নামে। তবে এএনসি দাবি করেছে, তাদের প্রায় ৪ লাখ নেতাকর্মী এই মিছিলে অংশ নিয়েছেন।

তবে এ সংখ্যা ২০১৯ এর বিক্ষোভকারীদের চেয়ে কম। সে সময় প্রায় ৬ লাখ মানুষ স্বাধীনতার দাবিতে রাস্তায় নেমেছিল এবং গত বছর কোভিড-১৯ প্রতিবন্ধকতার কারণে স্বল্প সংক্ষক আন্দোলনকারী সংঘবদ্ধ হতে পেরেছিলেন।

ক্ষমা পাওয়া ৯ জন নেতার মধ্যে কয়েকজন শনিবারের এই বিক্ষোভে অংশ নিয়েছেন। ১১ সেপ্টেম্বর দিনটি কাতালোনিয়াদের কাছে ‘লা দিয়াদা’। ১৭১৪ সালের এই দিনে স্পেনিশ বাহিনীর দ্বারা বার্সেলোনার পতন ঘটে।

এএনসি চেয়ারম্যান এলিসেন্ডা প্যাফুজি বলেছেন, ‌চার বছর পর ৯ জন বিশেষ ব্যক্তি আবার ‌‘লা ‌দিয়াদা’তে অংশ নিয়েছেন। রাজনৈতিক বন্দিরা রাজপথে ফিরেছেন।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com