বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০২:৪২ পূর্বাহ্ন

তেঁতুলিয়ায় উকি দিয়েছে কাঞ্চনজঙ্ঘা!

পঞ্চগড় প্রতিনিধিঃ হিমালয়ের দ্বিতীয় উচ্চতম ও পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা খালি চোখে দেখা দিয়েছে দেশের সর্ব উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বিভিন্ন এলাকা থেকে। প্রতিবারের মতো এবারো খানিকটা আগে ভাগে এই পর্বতটি দেখা দিয়েছে।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত এই পর্বতের অপরূপ দৃশ্য খালি চোখেই দেখা মিলেছে। তবে বিকেল হতে হতে অনেকটা আকাশের সাথে মিশে যায়। এদিকে শীতের কিছুটা আগে ভাগে পরিষ্কার ভাবে হিমালয় ও কাঞ্চনজঙ্ঘা দেখা দেয়ায় অনেকেই সেটি ক্যামেরা বন্দী করেছেন। মূলত মেঘ মুক্ত আকাশ থাকায় পর্বতটি দেখা দিয়েছে বলে আবহাওয় অফিস জানিয়েছে।

তেঁতুলিয়া কাজী শাহাবুদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষক দেলোয়ার হোসেন জানান, মেঘ মুক্ত আকাশে পরিষ্কার ভাবে কাঞ্চনজঙ্ঘা পর্বত দেখা যাচ্ছে আজ। গত কয়েক দিনের ভাড়ি বর্ষণের সাথে বাতাসে ধূলিকণার পরিমাণ কম থাকায় অনেক আগে ভাগেই এবার পর্বতটি দেখা দিয়েছে। তাই সেটিকে ক্যামেরা বন্দী করে রাখি।

স্থানীয় মুরাদ হোসেন, আবির হোসেন জানান, তেঁতুলিয়া উপজেলার প্রায় সব জায়গা থেকেই কাঞ্চনজঙ্ঘা দেখা গেলেও সবচেয়ে ভালো করে উপভোগ করা যায় তেঁতুলিয়ার মহানন্দা নদীর তীরে অবস্থিত জেলা পরিষদের ঐতিহাসিক ডাকবাংলো ও পিকনিক কর্ণার থেকে। শুক্রবার সকালে অনেকটা ভালো ভাবে দেখা দিলেও দুপুরে কিছুটা হালকা হয়ে যায় পর্বতটি।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ জানান, আবহাওয়া অনুকূল থাকলে মেঘমুক্ত আকাশে কাঞ্চনজঙ্ঘা স্পষ্ট দেখা যায়। লকডাউনের কারণে বাতাসে ধূলিকণার পরিমাণ কমে যাওয়ায় এবং আকাশে মেঘ না থাকায় অন্যান্য বছরের তুলনায় এবার একটু আগে ভাগে দৃশ্যমান হয়েছে হিমালয় ও কাঞ্চনজঙ্ঘা। তবে আগামীতে আকাশ পরিষ্কার থাকলে আবারো দেখা দিতে পারে কাঞ্চনজঙ্ঘা।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com