সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ১১:০৮ অপরাহ্ন

ভালো ফোন চেনার উপায়

যমুনা নিউজ বিডিঃ বর্তমানে মোবাইলে শুধু কথা বলা না । করা যায় নানা রকম ইন্টারনেটের কাজ। তাই স্মার্ট ফোন অনেক প্রয়োজনীয় ।
কিন্তু আমরা তখন নতুন মোবাইল কিনতে তাই তখন আমাদের অনেকের মনে প্রশ্ন জাগে কি ফোন কিনব। কোন ফোন ভালো হবে। এরকম হাজারো প্রশ্ন উঁকি দেয়। তাহলে আজকে চলুন আমরা জেনে নিয়ে কিভাবে বুঝবেন আপনাকে দেখানো ফোনটি ভালো সার্ভিস দিবে কিনা।

মোবাইল কেনার সময় মে জিনিস গুলো মনে রাখবেন :
১. প্রসেসর :একটি ভালো ফোনের বৈশিষ্ট্য হলো একটি উন্নত মানের প্রসেসর । মোবাইল ফোনের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস হলো প্রসেসর। আপনার ফোনের প্রসেসর যদি নরমাল হয় তাহলে আপনি ফোনটি ইউজ করার কয়েক মাস পরে আপনার ফোনটি স্লো হতে থাকবে। বর্তমান সময়ে যে মোবাইলে স্নাপ ড্রাগন ৮৪৫ বা তার বেশি ব্যবহার করা ফোন গুলোকে উন্নত প্রসেসরের ধরা হয়।

২. জেনারেশন সাপোর্টেড মোবাইল :মোবাইল কেনার আগে আপনাকে অবশ্যই লক্ষ রাখতে হবে আপনার মোবাইল কোন জেনারেশন সাপোর্ট করে। এখন আমাদের দেশে ৪জি মোবাইল এবং নেটওয়ার্ক চলে এসেছে । সুতারাং মোবাইল কেনার সময় আপনাকে অবশ্যই ৪জি মোবাইল কেনার উচিত । এতে আপনি সুপার স্পিডের সাথে সকল ইন্টারনেটের কার্যক্রম উপভোগ করতে হবে।

৩. ব্যাটারি পারফরম্যান্স :মোবাইল কেনার আগে আপনাকে অবশ্যই ব্যাটারি ব্যাকআপ পারফরম্যান্স দেখে নেওয়া উচিত। কারণ মোবাইলের ভালো বৈশিষ্টের মধ্যে ব্যাটারি অন্যতম। কারণ আপনার ব্যাটারি ব্যাকআপ পারফরম্যান্স মত ভালো হবে আপনার মোবাইল ও ততো ভালো কাজ করবে । আমাদের দেশে ৩০০০ এম এইচ আর / ৫০০০ এম এইচ আর/ ৬০০০ এমন এইচ আর এর ব্যাটারির মোবাইল পাওয়া যায়। তবে ৫০০০ এমন এইচ আর এর মোবাইলকে ভাল মোবাইলের তালিকায় রাখা যায়।

৪.ক্যামেরা :স্মার্ট ফোন জনপ্রিয় হবার অন্যতম কারণ হলো ক্যামেরা। স্মার্ট ফোনে একটি ক্যামেরা থাকার কারণে এটি ছোট বড় সবাইকেই আকর্ষণ করে। আর আমরা সবাই জানি এখনকার সময়ে ক্যামেরা কত গুরুত্বপূর্ণ একটি জিনিস। তাই মোবাইল কেনার সময় ক্যামেরা টা দেখে কিনবেন। ক্যামেরা যেন কমপক্ষে ১২ মেগা পিক্সেল হয় সেদিকে খেয়াল রাখবেন। নয়লে যখন আপনি ছবি তুলতে যাবেন কিন্তু ভাল ছবি উঠবে না তখন আপনার মোবাইলটি মনে হবে বৃথা কেনা হয়েছে।

৫. মোবাইলের স্টোরেজ: আপনার মোবাইলে যদি উন্নত মানের প্রসেসর থাকে কিন্তু আপনার মোবাইল স্টোরেজ কম থাকে তাহলে আপনার মোবাইলটি সঠিক মতো কাজ করবে না । আপনার মোবাইলের ক্যামেরা, গেম ডাউনলোড, ইন্টারনেট ধীর গতির হয়ে যাবে। যা আপনার জন্য বিরক্তিকর মনে হবে। তাই একটি বেশী ram এর ফোন নেওয়ার চেষ্টা করুন।

৬. অপারেটিং সিস্টেম :মোবাইলের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশ হলো অপারেটিং সিস্টেম। মোবাইলের অপারেটিং সিস্টেম কে মোবাইলের কেন্দ্রীয় কাজ বলা যায়। কারণ এটি আপনাকে আপনার ফোনের আ্যপ এবং অন্যান্য কাজের সহায়তা করে। বাজারে বিভিন্ন ধরনের অপারেটিং সিস্টেম পাওয়া যায় , তবে তার মধ্যে গুগলের তৈরি আ্যান্ডরয়েড অপারেটিং সিস্টেম বেস্ট। তবে আ্যাপেল ফোনে আইওএস অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়। তাই মোবাইল কেনার সময় এই দুটির যেকোনো একটি অপারেটিং সিস্টেমের মোবাইল কিনুন।

৭. স্মার্ট ফোনের নতুন ফিচার :স্মার্ট ফোনের নতুন ফিচার অর্থাৎ ফিঙ্গার প্রিন্ট, সিকিউরিটি লক, ফেসলক, আইপি এসে ডিস্পেলে , এন এফ জি ট্যাগ এগুলো দেখে মোবাইলটি কিনুন তাহলে মোবাইলের সার্ভিস ভালো পাবেন।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com