শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৮:২৩ অপরাহ্ন

সাপাহারে গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত

smart

হাফিজুল হক সাপাহার নওগাঁ প্রতিনিধি :- নওগাঁর সাপাহারে গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
শান্তি-শৃঙ্খলা নিরাপত্তায় সর্বত্র আমরা স্লোগানকে সামনে রেখে সাপাহার উপজেলা আনসার ভিডিপি কার্যালয়ের আয়োজনে  সাপাহার উপজেলার পাতাড়ী ইউনিয়নের জয়দেবপুর দাখিল মাদ্রাসা মাঠে সমসংখ্যক ইউনিয়নের  ৩২ জন পুরুষ ও ৩২ জন মহিলা প্রশিক্ষণার্থীর অংশগ্রহণে ১২ দিন মেয়াদি গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ গত ৫ সেপ্টেম্বর শুরু হয়। প্রশিক্ষণ কার্যক্রম আগামী ১৬ সেপ্টেম্বর ২০২১ তারিখে সমাপ্ত হবে।
এরই ধারাবাহিকতায় আজ মঙ্গলবার প্রশিক্ষণের উপস্থিত ছিলেন সাপাহার  উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন। উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ আশীষ কুমার, প্রাণি সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ মো. মেরাজ হোসেন মিজবা, আনসার ভিডিপি কর্মকর্তা সাহারা বানু, জয়দেব পুর দাখিল মাদ্রাসার সুপার আফতাবুজ্জামান ।
বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওই গ্রামভিত্তিক ভিডিপি মৌলিক প্রশিক্ষণের মাধ্যমে সদস্যদের প্রাথমিকভাবে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে অবদান, সামাজিক দায়বদ্ধতা, প্রাথমিক আইনগত ধারণা প্রদান, নারী ও শিশু পাচার রোধ, বাল্যবিয়ে নিরোধ, যৌতুক প্রদান বন্ধ করা, জন্ম নিয়ন্ত্রণ, ইভটিজিং, এসিড নিক্ষেপ নিয়ন্ত্রণ, মাদক দ্রব্যের অপব্যবহার রোধ, পরিবেশ দূষণ, দুর্নীতি প্রতিরোধ ও শিষ্টাচার, নির্বাচন, দুর্গাপূজা, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদিতে দায়িত্ব পালন, জঙ্গি দমনবিষয়ক আলোচনা, কৃষি, বৃক্ষ রোপণ ও আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহারবিষয়ক আলোচনা, গবাদি পশু/পাখি পালন ও চিকিৎসা পদ্ধতি, মৎস্য চাষ ও চিকিৎসা পদ্ধতি, অগ্নি দুর্ঘটনা ও ভিডিপি সদস্যদের করণীয় প্রভৃতি বিষয়ে পাঠদানের মাধ্যমে প্রশিক্ষণ করা হচ্ছে। কোভিড-১৯ মহামারীর ফলে উদ্ভূত পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক প্রশিক্ষণের সার্বিক কার্যক্রম পরিচালিত হচ্ছে।
উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা সাহারা বানু সাংবাদিকদের জানান পরে তাদের যোগ্যতানুসারে ২১ দিনের ভিডিপি মৌলিক  প্রশিক্ষণের জন্য নির্বাচিত হওয়ার ক্ষেত্রে অধিকতর অগ্রাধিকার দেয়া হবে। এ প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষণার্থীগণ গ্রামীণ ভিডিপি প্লাটুনের সদস্য হিসেবে নিয়োজিত/তালিকাভুক্ত হবেন এবং ভিডিপির পরবর্তী প্রশিক্ষণগুলোতে অংশগ্রহণের সুযোগ পাবেন।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com