শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৮:৩২ অপরাহ্ন

তিন বছরে সর্বোচ্চ জীবনযাত্রার ব্যয় বেড়েছে

যমুনা নিউজ বিডিঃ  গত বছর মহামারির মধ্যেই দেশে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ দশমিক ৮৮ শতাংশ, যা গত তিন বছরের মধ্যে সর্বোচ্চ।

বুধবার (১৬ জুন) কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়।

ক্যাবের প্রতিবেদনে আরও বলা হয়, একই সময়ে পণ্য ও সেবা-সার্ভিসের মূল্য বেড়েছে ৬ দশমিক ৩১ শতাংশ। তবে প্রতি বছরের মতোই এই হিসাবে শিক্ষা, চিকিৎসা ও প্রকৃত যাতায়াত ব্যয় অন্তর্ভুক্ত করা হয়নি।

ক্যাব উল্লেখ করে, ২০২০ সালে মহামারি করোনাভাইরাসের প্রভাবে নিম্ন এবং নিম্ন-মধ্যবিত্ত মানুষের আয় ব্যাপকভাবে হ্রাস পেয়েছে, অথচ গত তিন বছরের মধ্যে এই সময়েই জীবনযাত্রার ব্যয় সবচেয়ে বেশি বেড়েছে।

ক্যাবের সভাপতি গোলাম রহমান বলেন, “২০২০ সালে চালের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে”।

বছর শেষে, আমন ধানের ভরা মৌসুমেও চালের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করা যায়নি। ফলস্বরূপ, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে চালের গড় মূল্যবৃদ্ধি পেয়েছে প্রায় ২০ শতাংশ।

এছাড়া ডাল, মশলা, শাকসবজি, গো-মাংস, মাছ, বাড়ি ভাড়া, ওয়াসার পানি ও বিদ্যুতের দাম বেড়েছে।

একদিকে আয়-রোজগার হ্রাস, আবার অন্যদিকে নিত্যপণ্যের ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির কারণে মানুষের জীবনযাত্রা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সংবাদ সম্মেলনে বলা হয়।

গোলাম রহমান বলেন, পরিকল্পনা কমিশনের তথ্য অনুসারে, দেশে দরিদ্রের সংখ্যা বেড়েছে ২৯ শতাংশ। তবে বিভিন্ন বেসরকারী সংস্থার গবেষণা মতে, এই হার ৪০ শতাংশ বা তারও অধিক।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) বরাত দিয়ে ক্যাব সভাপতি আরও বলেন , মহামারিতে পারিবারিক মাসিক আয় ৪ হাজার টাকার কাছাকাছি পর্যন্ত হ্রাস পেয়েছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com