মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৯:৩০ অপরাহ্ন

পাঁচ দিনে ৮ প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে

যমুনা নিউজ বিডিঃ আফগানিস্তানের আরও দুটি প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে তালেবান যোদ্ধারা। এর মধ্য দিয়ে পাঁচ দিনে আটটি প্রাদেশিক রাজধানী দখলে নিল তালেবান।

আল জাজিরা গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে জানায়, এদিন আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ফারাহ প্রদেশের রাজধানী ফারাহ শহর দখল করেছে তালেবান। একই সঙ্গে এদিন তালেবানের দখলে গেছে দেশটির উত্তরাঞ্চলীয় বাঘলাম প্রদেশের রাজধানী পুল-ই-খুমরি। এ দুই শহরের স্থানীয় সূত্র আল জাজিরাকে এ তথ্য নিশ্চিত করেছে।

ফারাহর প্রাদেশিক কাউন্সিলের সদস্য শাহালা আবুবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, গতকাল মঙ্গলবার বিকেলে তালেবান যোদ্ধারা ফারাহ শহরে ঢুকেছে। এ সময় আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে তালেবানের সামান্য লড়াই হয়। তালেবান ফারাহ শহরে অবস্থিত গভর্নরের দপ্তর ও পুলিশ সদর দপ্তর নিয়ন্ত্রণ নিয়েছে।

আফগান সাংসদ আবদুল নাসরি ফারাহি জানান, তালেবান ফারাহ প্রদেশের কেন্দ্রীয় কারাগারেরও নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে।

ফারাহ আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দ্বিতীয় প্রাদেশিক রাজধানী, যা তালেবানের দখলে গেছে। এর আগে গত শুক্রবার এ অঞ্চলের নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জের দখল নেয় তালেবান। ফারাহ দখলের মধ্য দিয়ে আফগানিস্তান থেকে ইরানে ঢোকার গুরুত্বপূর্ণ একটি সীমান্তচৌকি তালেবানের নিয়ন্ত্রণে চলে গেল।

এদিকে, গতকাল রাজধানী কাবুল থেকে ২০০ কিলোমিটার উত্তরের বাঘলান প্রদেশের রাজধানী শহর পুল-ই-খুমরি দখল করে তালেবান। স্থানীয় আইনপ্রণেতা মামুর আহমাদজাই বলেন, সরকারি বাহিনীর সঙ্গে প্রায় দুই ঘণ্টার লড়াইয়ের পর শহরটির নিয়ন্ত্রণ নেয় তালেবান।

গত পাঁচ দিনে ফারাহ, পুল-ই-খুমরি, জারাঞ্জ ছাড়াও প্রাদেশিক রাজধানী কুন্দুজ, তাকহার, সার-ই-পল, তালুকান ও সেবারগানের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। ফলে আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে আটটির রাজধানীতে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হলো।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com