মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ১২:৩২ অপরাহ্ন

গাইবান্ধার গোবিন্দগঞ্জে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন

যমুনা নিউজ বিডিঃ  ‘কাউকে পেছনে ফেলে নয়, আদিবাসী অধিকার প্রতিষ্ঠায় নতুন সামাজিক অঙ্গীকারের আহ্বান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস।

মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে উপজেলার ভূতগাড়ী উচ্চ বিদ্যালয় মাঠে মানুষের জন্য ফাউণ্ডেশন ও অবলম্বনের আয়োজনে র‌্যালি, সমাবেশ ও আদিবাসী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ডা. ফিলিমন বাস্কের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন অবলম্বনের নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্তী, আদিবাসী নেতা গৌর পাহাড়ী, আদিবাসী ছাত্র পরিষদের নেতা রিনা হাসদা, সখি পাহাড়ী, অবলম্বনের কোষাধ্যক্ষ মাসুদ হাসান লিচু ও আদিবাসী নেত্রী কমলা মার্ডি প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সারা দেশে আদিবাসী জনগোষ্ঠী প্রান্তিক অবস্থানে রয়েছে। আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠায় সমতলে আদিবাসীদের ভূমি কমিশন গঠন, আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, মাতৃভাষায় শিক্ষা, সংস্কৃতি রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি দাবী জানান।

এছাড়াও বক্তারা বলেন আদিবাসীদের বিভিন্নভাবে তাদের ভূমি থেকে উচ্ছেদ করা হচ্ছে। আজও সাঁওতালদের ভূমির অধিকার রক্ষায় জীবন দিতে হচ্ছে। আদিবাসীদের ঐতিহ্য, ভাষা-সংস্কৃতি রক্ষা জন্য প্রতিটি জেলায় কালচারাল একাডেমি গঠনের দাবী জানান।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com