শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০২:৪৫ অপরাহ্ন

গরমে ত্বকের যাবতীয় সমস্যার সমাধান দেবে এক টুকরো বরফ

যমুনা নিউজ বিডিঃ একেক মৌসুমে আমাদের ত্বকের যত্ন একেক রকম হয়ে থাকে। কারণ আবহাওয়ার পরিবর্তন আমাদের ত্বকে দারুণভাবে প্রভাব ফেলে। বিশেষ করে গরমে ত্বকে নানান জটিল সমস্যা দেখা দেয়। এ সময় রোদে পুড়ে ত্বক উজ্জ্বলতা হারায়, আবার ত্বকে ব্রণের প্রকোপও বৃদ্ধি পায়।

এসব সমস্যা সহ ত্বকের আরো অন্যান্য জটিল সমস্যা থেকে রক্ষা পেতে বরফ বেশ কার্যকরী। বরফের বিশুদ্ধ পানি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। শরীর থেকে সব টক্সিন বের করে দিতে সাহায্য করে পানি। বরফও ঠিক একই কাজ করে ও আমাদের ত্বককে পরিষ্কার করে।

চলুন এবার ত্বকের যত্নে বরফের আশ্চর্য উপকারিতাগুলো জেনে নেয়া যাক-

চোখের ফোলাভাব দূর করে

অনেক সময় চোখের নিচে অতিরিক্ত তরল যাওয়ার কারণে চোখ ফোলা দেখায়। এ ফোলাভাব দূর করতে আইসকিউব অনেক কার্যকরী। চোখের চারদিকে আইসকিউব দিয়ে বৃত্তাকারভাবে ম্যাসাজ করলে চোখের ফোলা ভাব কমে যায়।

রিঙ্কেলস কমায়

রিঙ্কেলস বা মুখের চামড়া কুঁচকে যাওয়া নিয়ন্ত্রণ করতে বরফ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিয়মিত মুখে বরফ দিয়ে ম্যাসাজ করলে মুখের চামড়া কুঁচকে যাওয়ার সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে আসে এবং নতুন করে রিঙ্কেলস দেখা দেয় না।

ঘামাচি, চুলকানি ও ব্রণ কমায়

গরমের মাঝে ঘামাচি, চুলকানি এবং ব্রণ হওয়াটা অনেক স্বাভাবিক বিষয়। আর এগুলোর জন্য আইসকিউব অনেকটাই ম্যাজিকের মতোই কাজ করে।  এটি ব্রণের ফোলা ভাব কমাতে ও ব্যথা কমাতে সাহায্য করে।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

চকচকে ও উজ্জ্বল ত্বক নিশ্চয়ই চান! উজ্জ্বল ত্বক পেতে প্রতিদিন আইসকিউব দিয়ে পুরো মুখ এবং গলায় বৃত্তাকারে ম্যাসাজ করতে হবে। এটি ত্বকের রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে এবং ত্বককে করে উজ্জ্বল ও ঝকঝকে।

ত্বকের লালচে ভাব এবং প্রদাহ কমায়

গরমে রোদের তাপের কারণে ত্বক সানবার্ন হয়ে যেতে পারে। এমনটি হলে সে জায়গাগুলোতে বরফ ঘষলে সেটি অনেক ভালো কাজ করে। রোদের কারণে ত্বকে হওয়া লালচে ভাব এবং প্রদাহ কমাতে নিয়মিত ত্বকে বরফ দিয়ে ম্যাসাজ করতে হবে।

স্কিন পরিষ্কার করে

ত্বক এক্সফোলিয়েট করার জন্য বাইরের কোনো কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার করা উচিত নয়। এক্ষেত্রে বাড়িতেই দুধ দিয়ে তৈরি আইসকিউব বানিয়ে তা ব্যবহার করা যেতে পারে। দুধে ল্যাকটিক অ্যাসিড থাকার কারণে তা ডেড স্কিন পরিষ্কার করে, ত্বক হয় উজ্জ্বল ও মসৃণ।

ডার্ক সার্কেল থেকে মুক্তি

নিয়মিত মুখে বরফ ব্যবহার করলে তা ডার্ক সার্কেল কমায়। এক্ষেত্রে গোলাপজল এবং শসার রস দিয়ে তৈরি আইসকিউব ব্যবহার করলে সবচেয়ে বেশি সুফল পাওয়া যায়। এটি বানাতে কিছু গোলাপজল ফুটিয়ে তার মাঝে শসার রস মেশাতে হবে। মিশ্রণটি ডিপ ফ্রিজে রেখে বরফ বানানোর পর সেগুলো চোখের নিচে ও মুখের ত্বকে ম্যাসাজ করতে হবে। কিছু দিন এটি করলেই পাওয়া যাবে সুফল।

সূত্র: বোল্ডস্কাই।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com