সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০১:১৫ পূর্বাহ্ন

একাধিক ব্লুটুথ স্পিকার কানেক্ট করবেন যেভাবে!

যমুনা নিউজ বিডিঃ হালের ট্রেন্ডে গান শোনার জন্য এখন পোর্টেবল স্পিকার হিসেবে ব্লুটুথ স্পিকারগুলো বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। কিন্তু আয়োজন একটু বড় হলে হাতের একটি মাত্র ব্লুটুথ স্পিকারের কারণে সেখানে স্টিরিও এফেক্ট পাওয়া যায় না। এছাড়াও, ব্যাটারির মাধ্যমে চলার কারণে অনেক সময় বড় পার্টিতে একটি মাত্র স্পিকারে যথেষ্ট আওয়াজ পাওয়া যায় না।

সম্প্রতি প্রযুক্তির অগ্রগতির কারণে একটি স্মার্টফোন থেকে একসঙ্গে একাধিক ব্লুটুথ স্পিকার কানেক্ট করা সম্ভব হচ্ছে। কিন্তু, অনেকেই জানেন না যে, একটি মাত্র স্মার্টফোন থেকে দুই বা তার বেশি ব্লুটুথ স্পিকার কী ভাবে কানেক্ট করবেন।

আপনার ফোনে একাধিক স্পিকার একই সময়ে কানেক্ট করা সম্ভব কিনা, তা আপনার ফোনের ব্লুটুথ ভার্সন ও স্পিকারের উপরে নির্ভর করে। তবে, আপনি এই ধাপগুলি অনুসরণ করতে পারেন।

* শুরুতেই একটি ব্লুটুথ স্পিকার আপনার ফোনের সঙ্গে পেয়ার করে কানেক্ট করুন।

* এন্ড্রয়েড গ্রাহকরা একটি একটি করে ব্লুটুথ স্পিকার ফোনের সঙ্গে কানেক্ট করতে পারবেন।

* পেয়ারিং শেষ হলে ব্লুটুথ সেটিংসে ডান দিকে উপরে থ্রি ডট মেনু সিলেক্ট করে ‘এডভান্স সেটিং’ অপশনে ট্যাপ করুন। এই অপশন দেখতে না পেলে ‘ডুয়াল অডিও’ অপশন এনাবল করে দিন। এই ফিচারের মাধ্যমে একসঙ্গে একাধিক ডিভাইসে ব্লুটুথের মাধ্যমে কানেক্ট করা যায়।

* আপনি এন্ড্রয়েড ১০ অথবা তার বেশি ভার্সনের ফোন ব্যবহার করলে, ক্যুইক প্যানেলে মিডিয়া থেকে কানেক্টেড ব্লুটুথ ডিভাইস অ্যাকসেস করতে পারবেন। এখানে দুটি অডিও ডিভাইসকেই অডিও আউটপুটে সিলেক্ট করুন।

* আইফোন গ্রাহকরা কন্ট্রোল সেন্টার ওপেন করে এয়ারপ্লে আইকন সিলেক্ট করুন। এবার স্পিকারগুলি সিলেক্ট করে একই সঙ্গে অডিও আউটপুট পেতে পারেন। এর মধ্যে কোনও একটি ডিভাইস ডি-সিলেক্ট করলে সেই ডিভাইসে অডিও বন্ধ হয়ে যাবে।

ডুয়াল অডিও

বেশিরভাগ ফোনেই আজকাল ডুয়াল অডিও ফিচার থাকে। এর ফলে একই সঙ্গে দুটি ডিভাইসে অডিও প্লে করা সম্ভব। অ্যাপলের মধ্যে আইফোন এইটের এর সব মডেলেও এই ফিচার পাবেন। তাই, আপনার ফোন পুরনো হলেও, তাতে এই ফিচার থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়াও, এন্ড্রয়েডের মধ্যে স্যামসাং এর গ্যালাক্সি এইটের মতো কয়েক বছরের পুরনো মডেলেও এই ফিচার পাবেন।

যদিও সব ফোনে ডুয়াল অডিও ফিচার পাবেন না। সেই ফোনগুলিতে একসঙ্গে একাধিক ব্লুটুথ স্পিকার অথবা হেডফোন কানেক্ট করা সম্ভব না। ব্লুটুথ ৪.২ এর রেঞ্জ ৩০ মিটার। অন্যদিকে ব্লুটুথ ৫.০ তে ১২০ মিটার রেঞ্জ পাওয়া যায়। একই সঙ্গে দুটি ডিভাইস কানেক্টের সুবিধা থাকে। যদিও, এখন কিছু ব্লুটুথ স্পিকার ট্রু ওয়্যারলেস স্টিরিও ইয়ারফোনের মতো একসঙ্গে দুটি স্পিকার কানেক্ট করতে দেয়।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com