বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০১:০৫ অপরাহ্ন

এই ৪ জুলাই আমেরিকা ফিরে এসেছে: বাইডেন

যমুনা নিউজ বিডিঃ  যুক্তরাষ্ট্রের ২৪৫তম স্বাধীনতা দিবস উদযাপিত হচ্ছে রবিবার (৪ জুলাই)। ১৭৭৬ সালের এই দিনে ১৩টি উপনিবেশের কন্টিনেন্টাল কংগ্রেস স্বাধীনতার ঘোষণাপত্র অনুমোদন করে। দিবসটি উপলক্ষ্যে দেশটির বিভিন্ন একালায় নানা আয়োজন করা হয়েছে। তবে করোনাভাইরাসের মহামারিতে সেখানেও থাকছে নানা বিধিনিষেধ ও সীমাবদ্ধতা।

দিবসটি উপলক্ষ্যে এক টুইটে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘এই ৪ জুলাই, আমেরিকা ফিরে এসেছে।’

তিনি আরও বলেন, ‘আমরা গ্রীষ্মের আনন্দময় দিনগুলোর দিকে এগিয়ে যাচ্ছি, স্বাধীনতার দিকে এগিয়ে যাচ্ছি। কোটি কোটি মার্কিনিকে আমি ধন্যবাদ জানাই যারা করোনাভাইরাসের এই মহামারি থেকে বাচতে, টিকা নিতে আগ্রহ প্রকাশ করেছেন এবং এগিয়ে এসেছেন। যারা সংকটপূর্ণ এই সময়ে সম্মুখযোদ্ধা ও জরুরি সেবায় নিয়োজিত ছিলেন তাদের সবার প্রতি আমি কৃতজ্ঞ। ধন্যবাদ।’

বাইডেনের মতোই মহামারি মোকাবেলায় সম্মুখযোদ্ধা ও জরুরি সেবায় নিয়োজিতদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এক টুইটে তিনি বলেন, ‘এই স্বাধীনতা দিবসে সম্মুখযোদ্ধা ও জরুরি সেবায় নিয়োজিতদের ধন্যবাদ জানাই। তারা আমাদের নিরাপত্তা দিয়েছে।’

প্রতি বছর ৪ জুলাই জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে দিবসটি উদ্যাপন করে মার্কিনিরা। স্বাধীনতা দিবসের আডোজনে স্ট্যাচু অব লিবার্টিকে বর্ণিল সাজে সজ্জিত করা হয়। এই স্ট্যাচু অব লিবার্টি যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ও গণতন্ত্রের প্রতীক।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, স্বাধীনতা দিবসের উত্সবকে কেন্দ্র করে আয়োজন করা হয় বিশাল জনসমাবেশ, কুচকাওয়াজ এবং কনসার্ট। চোখ ধাঁধানো আতশবাজিও থাকে অন্যতম আকর্ষণ। করোনা ভাইরাসের মহামারির কারণে গতবার ম্লান হয়ে গিয়েছিল স্বাধীনতা দিবসের উদ্যাপন। তবে এ বছর স্বাধীনতা দিবসের কিছু উদ্যাপন দেখা যাবে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com