সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০২:৪৮ পূর্বাহ্ন

ভূমধ্যসাগরে নৌকাডুবি, বাংলাদেশিসহ নিখোঁজ ৪৩

যমুনা নিউজ বিডিঃ লিবিয়া থেকে ভূমধ্যসাগর হয়ে ইতালি যাওয়ার পথে নৌকাডুবিতে বাংলাদেশিসহ অন্তত ৪৩ জন জন নিখোঁজ রয়েছেন। তিউনিসিয়ার কোস্টগার্ড উপকূলে একটি নৌকা থেকে অন্য ৮৪ জনকে উদ্ধার করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে বাংলাদেশ, মিসরসহ চারটি দেশের ৮৪ জনকে উদ্ধার করা হয়েছে। আরো অন্তত ৪৩ জন অভিবাসী ও শরণার্থী ভূমধ্যসাগরে ডুবে মারা গেছেন বলে আশঙ্কা প্রকাশ করছে তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট সোসাইটি।
আন্তর্জাতিক দাতব্য সংস্থা রেড ক্রিসেন্ট বলেছে, লিবিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় জুওয়ারা উপকূল থেকে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে নৌকাটি যাত্রা শুরু করেছিল। সাম্প্রতিক মাসগুলোতে তিউনিশিয়া উপকূলে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী বেশ কয়েকটি নৌকাডুবির ঘটনা ঘটেছে।
ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, এ বছরের শুরুতে প্রায় ১৯ হাজার ৮০০ জন অভিবাসী দেশটিতে পৌঁছেছে। গত বছর একই সময়ে এই সংখ্যা ছিল ৬ হাজার ৭০০ জনের বেশি।

এর আগে, গত রবিবার লিবিয়া থেকে ইউরোপে যাওয়ার পথে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ভূমধ্যসাগরে ভেঙে যায়। পরে তিউনিশিয়ার নৌবাহিনী ওই নৌকা থেকে ১৭৮ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে। এ সময় নৌকাটিতে অন্য দুই অভিবাসনপ্রত্যাশীর মরদেহ পাওয়া যায়। নৌকাটি থেকে উদ্ধার অভিবাসনপ্রত্যাশীরা বাংলাদেশ, মিসর, ইরিত্রিয়া, আইভরিকোস্ট, মালি, নাইজেরিয়া, সিরিয়া এবং তিউনিসিয়ার নাগরিক বলে জানিয়েছিল তিউনিসিয়া কর্তৃপক্ষ।

Please Share This Post in Your Social Media