বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০১:১৮ অপরাহ্ন

গাবতলীতে প্রশিক্ষিত ৪৬ নারীকে বিনামুল্যে শেলাই মেশিন প্রদান

গাবতলী প্রতিনিধিঃ গ্রামের শিক্ষিত নারীদের বেকারত্ব থেকে স্বাবলম্বি করতে, আর্থিকভাবে স্বচ্ছলতা ও নিজের রোজগারে সংসার চালাতে ১৫ দিনের প্রশিক্ষন শেষে ২৮ জুন সোমবার দুপুরে বিনামুল্যে শেলাই মেশিন প্রদান করা হয়েছে।

গাবতলী উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ রওনক জাহানের সার্বিক সহযোগীতায়, নেপালতলী ইউনিয়ন পরিষদের চেয়াম্যান এসএম লতিফুলবারী মিন্টু এই উদ্যোগ গ্রহন করেন।

গুড়ার গাবতলী নেপালতলী ইউনিয়ন পরিষদ বাস্তবায়নে স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় এলজিএসপি-৩ এর সহযোগীতায় মানব সম্পদ উন্নয়নের জন্য শিক্ষিত নারীদের ১৫ দিনের জন্য শেলাই প্রশিক্ষন’র উদ্যোগ গ্রহন করা হয় নেপালতলী ইউনিয়ন পরিষদ হলরুমে। সেখানে নবম ও দশম শ্রেনীর স্কুল পড়–য়া ছাত্রী থেকে শুরু করে কলেজে পড়া এস এস সি, এইচ এস সি আনার্স, মাষ্টার্স পড়াসহ গ্রামের শিক্ষিত গৃহবধু মিলে ৪৬ জন এই প্রশিক্ষনে অংশনেয়। প্রশিক্ষনপ্রাপ্ত এই সকল নারীদের প্রতিজনকে বিনামুল্যে একটি করে শেলাই মেশিনসহ ১৫ দিনের যাতায়াত বাবদ ৭শত ৫০ টাকা জনপ্রতি প্রদান করা হয়। সমাপনি দিনে এক আনাম্বর অনুষ্ঠানের মাধ্যমে প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ রওনক জাহান প্রশিক্ষনপ্রাপ্ত শিক্ষিত নারীদের হাতে এই শেলাই মেশিন ও অর্থ তুলেদেন। এসময় বেকারত্বের অভিসাপের কথা বর্ননা করেন, মাষ্টার্স পড়–য়া ছাত্রী শামিমা আকতার, অনার্স পড়–য়া ছাত্রী সেতু খাতুন তারা বলেন, বিভিন্নভাবে চাকুরীর আবেদকরে কোন চাকুরী পাইনি, হতাশায় ভুগছিলাম। সংবাদ পেলাম নেপালতলী ইউনিয়নের চেয়ারম্যান এস এম লতিফুল বারী মিন্টু বিনামুল্যে ১৫ দিনের শিক্ষিত মেয়েদের শেলাই প্রশিক্ষনের আয়োজন করেছে। সেখানে গিয়ে তাকে আমারদের বেকারত্বের সমস্যা খুলে বললে তিনি শিক্ষিত মেয়েদের আগ্রাধিকারের তালিকায় আমাদের অর্ন্তভুক্ত করে প্রশিক্ষনের সু-ব্যবস্থা করেন। আমরা ১৫ দিনে শেলাই প্রশিক্ষন নিয়ে নিজেই স্বাবলম্বি হওয়ার যোগ্যতা অর্জন করেছি। আমাদের মতো আরো যারা প্রশিক্ষন নিয়েছে তারাও স্বাবলম্বি হবে বলে আমরা আশা রাখি। আমাদের ৪৬ জনকে বিনামুল্যে শেলাই মেশিনসহ বিভিন্ন সরঞ্জামাদি প্রদান করা হয়েছে। যা আমাদের সামনের পথ চলার জন্য অনেকটাই কাজে আসবে। শেলাই মেশিন প্রদানকালে বিশেষ অতিথি এলজিএসপি-৩ এর বগুড়া ডিস্ট্রিষ্ট ফ্যাসিলিটেটমোঃ মনোয়ার হোসেন, ট্যাগ অফিসার উপজেলা সহকারি শিক্ষা অফিসার মোঃ বুলবুল আহম্মেদ, চেয়ারম্যান এস এম লতিফুলবারী মিন্টু’র সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন, ইউপি সদস্য নিলুফা ইয়াসমিন, মর্জিনা বেগম, সম্পা আক্তার, শাখাওয়াত হোসেন লিটন, নুরুল ইসলাম উজ্জল, আমজাদ হোসেন, তোফাজ্জল হোসেন, শাহিদুল ইসলাম, মহিদুল ইসলাম টুনু, ইউনুছ উদ্দীন, আজিজুল হক জিন্নাহসহ বিভিন্ন পর্যায়ের গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ১৫ দিনে ৪৬ জনকে প্রশিক্ষন প্রদান করেন প্রশিক্ষক মোছাঃ সাবিনা ইয়াসমিন।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com